প্রথমবারের মতো জাককানইবিতে ভাষাশহীদদের স্মরণে প্রভাত ফেরি

  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফোকলোর বিভাগের উদ্যোগে প্রভাত ফেরি পালন করা হয়েছে। এসময় ক্যাম্পাসের বিভিন্ন সংগঠনও তাদের সঙ্গে অংশ নেয়।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৭ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে খালি পায়ে যাত্রা শুরু হয়। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’, ‘সালাম সালাম হাজার সালাম’ গানে গানে শিক্ষার্থীরা ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সাকার মুস্তাফাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। ভাষা শহীদদের ইতিহাস, অবদান এবং ভবিষ্যৎ প্রজন্মের করণীয়সহ বিবিধ বিষয়ে কথা বলেন তারা।

বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের শিক্ষার্থী মেশকাত আল হারুন জানান, আমাদের বিশ্ববিদ্যালয়ে কখনও প্রভাতফেরি দেখিনি। আমরা ছোট থেকে প্রভাতফেরি করা শিখেছি, শহীদ মিনারে ফুল দিয়ে মম্মান জানিয়েছি মহান শহীদদের। এটা আমাদের সংস্কৃতির সাথে জড়িত। আজ প্রভাতফেরি দেখে খুব ভালো লাগল। আমি চাই প্রশাসনিকভাবে এই রীতি চর্চা হোক।

সাকার মুস্তাফা বলেন, ‘এই দিনে আমাদের চাওয়া, বাংলাদেশের সর্বস্তরে বাংলা ভাষার যথার্থ প্রয়োগ নিশ্চিত করা হোক। বাংলাদেশের অন্য ভাষাগোষ্ঠীর মাতৃভাষা সংরক্ষণের কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হোক।’ বক্তারা প্রভাত ফেরিকে বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রতিবছর প্রভাতফেরি আয়োজন করার দাবি জানান।

এসময় ফোকলোর বিভাগের শিক্ষার্থীরাসহ প্রথম আলো বন্ধুসভা, দৈনিক অধিকার বন্ধুমঞ্চ, জাককানইবি প্রেসক্লাব, জম্মু ও আদিবাসী ছাত্রসংগঠন, নির্ভয়, খুলনা বিভাগীয় অ্যাসোসিয়েশনসহ বিশ্ববিদ্যালয়ের সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ