নকশা পরিবর্তন করে ভবন নির্মাণ খতিয়ে দেখতে পরিদর্শন কমিটি

  © ফাইল ফটো

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) বিশেষ উন্নয়ন প্রকল্পে অনিয়ম ও দুর্নীতির খতিয়ে দেখতে তিন সদস্য বিশিষ্ট পরিদর্শন কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বিষয়টি বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বিশেষ উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের ডিপিপি’তে অনুমোদিত ড্রইং ও ডিজাইন পরিবর্তন করে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন না নিয়ে ভবন নির্মাণ করা হচ্ছে। তাছাড়া প্রকল্পের ডিপিপি’তে অন্তর্ভুক্ত নয় এমন কতগুলো খাতে বরাদ্দ না থাকা স্বত্বেও সরকারী বিধি বহির্ভূতভাবে অর্থ ব্যয় করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এজন্য প্রকল্পের এই খরচের অনিয়মের বিষয় যাচাইয়ের লক্ষ্যে সরেজমিন পর্যবেক্ষণে একটি পরিদর্শন কমিটি গঠন করেছে কমিশন।

ইউজিসির পরিকল্পনা ও উন্নয়নবিভাগের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরকে আহ্বায়ক এবং একই বিভাগের অতিরিক্ত পরিচালক ড. দূর্গারানী সরকারকে সদস্য সচীব ও ড. ফেরদৌস জামানকে সদস্য করে এই কমিটি গঠন করা হয়।

এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান বলেন, যেহেতু কাজটা গত প্রশাসনের সময়ে হয়েছে আমরা এ বিষয়ে জানিনা। তবে যদি এমন কিছু হয়েই থাকে তবে ইউজিসির পরিদর্শনের মাধ্যমে যথাযথ প্রক্রিয়ায় যেন কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়।

বেরোবি অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক এবং ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. হাফিজুর রহমান সেলিম বলেন, ‘আমি এখনো সেই চিঠিটা দেখিনি তবে শুনেছি। এটা অবশ্যই পজিটিভ দিক। আমি যতদূর জানি এই ডিজাইনটা করা হয়েছিলো সাবেক উপাচার্য অধ্যাপক ড. নুর উন নবীর আমলে। সেসময় আমরাও বলতাম কেন তা চেঞ্জ করা হয়েছে?

এই উপাচার্যের কোন দায় আছে কিনা এ প্রশ্নে তিনি বলেন, যেহেতু তিনিও অনুমোদন দিয়েছেন তাই ক্রিটিসাইজ করতে পারেন।


সর্বশেষ সংবাদ