চবিতে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনের শুভ উদ্বোধন

  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন প্রকল্পের শুভ উদ্বোধন করা হয়েছে। ছাত্রীরা পাঁচ টাকার কয়েনে (ধাতব মুদ্রা) নিতে পারবে স্যানিটারি ন্যাপকিন। হাতের নাগালে ভেন্ডিং মেশিনে পাঁচ টাকার কয়েন ফেললেই পাওয়া যাবে এটি।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারী) সকাল সাড়ে এগারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যাবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এই প্রকল্পের উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের সাতটি অনুষদ ও একটি আবাসিক হলের প্রায় ১০ হাজার ছাত্রীরা এই সেবা পাবেন। প্রতিটি মেশিনের নির্দিষ্ট স্থানে ৫ টাকার কয়েন ফেললেই বেরিয়ে আসবে একটি প্যাড। ছাত্রীদের মধ্যে এটি ব্যবহারের প্রবণতা বাড়াতে উদ্বোধনের প্রথম সপ্তাহ বিনামূল্যে ভেন্ডিং মেশিন থেকে প্যাড সংগ্রহ করা যাবে। এরপর থেকে নির্দিষ্ট মূল্যেই প্যাড সংগ্রহ করতে হবে। আর ভেন্ডিং মেশিনে সরবরাহকৃত প্যাডগুলো অত্যন্ত উন্নতমানের আল্ট্রা থিন প্যাড।

চবি ক্যাম্পাসে ছাত্রীদের ভোগান্তি কমানোর উদ্দেশ্যে প্রকল্পটি হাতে নেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এমবিএ'র শিক্ষার্থী তৌসিফ আহমেদ এবং উপদেষ্টা হিসেবে আছেন মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক এইচএম কামরুল হাসান।

অনুষ্ঠানে তৌসিফ আহমেদ বলেন,
ফেসবুক এর কল্যাণে বিশ্বের বিভিন্ন দেশের স্কুলগুলোতে ভেন্ডিং মেশিনের সাহায্যে ছাত্রীরা সহজেই স্যানিটারি ন্যাপকিন পায় এমন সংবাদ দেখতে পাই। তখন থেকেই এই বিষয়টা নিয়ে কাজ করার আগ্রহ। যেহেতু আমাদের দেশের মধ্যে ভেন্ডিং মেশিন এর ব্যবহার সম্পর্কে জানা ছিলো না। ২০১৯ সালে এলজি অ্যাম্বাসেডর প্রোগ্রামে এই প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করি। পরে তারা আমার প্রজেক্টকে সিলেক্ট করে। এটি বাস্তবায়নে আর্থিক অনুদান দেয়। পুরষ্কার স্বরূপ এলজি স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনে সাড়ে চার লাখ টাকা অনুদান দেয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ব্যাবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক এসএম সালামত উল্লাহ ভুঁইয়া বলেন, ছাত্রীরা প্যাড কেনার জন্য দোকানে যেতে চায় না। পরিবারে কোনো পুরুষ সদস্যকে দিয়ে তারা প্যাড কিনে আনায়। এই ভেন্ডিং মেশিনের কল্যাণে আমাদের ছাত্রীরা এই ভোগান্তি থেকে অনেকটাই মুক্তি পাবে বলে আশা করি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলজি ইলেকট্রনিকস বাংলাদেশ ব্রাঞ্চের ম্যানেজিং ডিরেক্টর ডিকে সন। হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান শাহ নেওয়াজ মাহমুদ সোহেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ জাভেদ হোসাইন।


সর্বশেষ সংবাদ