শুধু সমাবর্তন নয়, ৫ দফা দাবিতে রাজপথে নেমেছি—ছাত্র ঐক্য পরিষদ

  © ফাইল ফটো

চলতি বছরের শেষের দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির অধিভুক্ত কলেজসমূহের শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে আজ শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে গাজীপুরস্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে বার্ষিক বিশেষ সিনেট অধিবেশনে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিনেট অধিবেশনে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সমাবর্তনসহ ৫ দফা দাবিতে আন্দোলনরত কলেজসমূহের শিক্ষার্থীরা। চলতি বছরের জানুয়ারি থেকে ‘জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র ঐক্য পরিষদ’ ব্যানারে এসব শিক্ষার্থী রাজধানীর শাহবাগসহ দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন করেন। ২৬ জানুয়ারি সংগঠনের নেতারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিষ্টারকে স্মারকলিপিও প্রদান করেন। 

‘জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র ঐক্য পরিষদ’ এর নেতারা জানান, শুধু সমাবর্তন কেন্দ্রিক আন্দোলনে নামেনি তারা। সমাবর্তনসহ পাঁচদফা দাবি নিয়ে রাজপথে নেমেছে। তাই জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শুধুমাত্র সমাবর্তনের আশ্বাস দিয়ে এই আন্দোলন বন্ধ করা যাবে না।

‘জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র ঐক্য পরিষদ’ এর কেন্দ্রীয় আহবায়ক মিনা আল আমিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আজকের সিনেট সভায় গৃহীত সিদ্ধান্তকে স্বাগত জানাই। পাশাপাশি আমরা আরও বলতে চাচ্ছি, এ পরিষদ শুধুমাত্র সমাবর্তন কেন্দ্রিক আন্দোলনে নামেনি। আমরা সমাবর্তনসহ পাঁচদফা দাবি নিয়ে শিক্ষা পদ্ধতি সংস্কারের জন্য রাজপথে নেমেছি।

তিনি বলেন, শুধুমাত্র সমাবর্তনের আশ্বাস দিয়ে আমাদের এই আন্দোলন বন্ধ করা যাবে না। আমরা পাঁচদফা দাবির সুস্পষ্ট বক্তব্য না পাওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চালিয়ে যাবো।

তাদের ৫ দফা দাবির মধ্যে রয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর সমাবর্তন আয়োজন করতে হবে;  অধিভুক্ত কলেজগুলোতে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত আদায় করা যাবেনা; সকল বিভাগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক ব্যবহারিক কোর্স চালু এবং গবেষণাগার চালু; মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষে শিক্ষক ও ক্লাসরুম সংকট দূর করতে হবে এবং অধিভুক্ত কলেজগুলোকে শুধু সনদপ্রাপ্তির কেন্দ্র না করে সংস্কারের মাধ্যমে কর্মমুখী শিক্ষা পদ্ধতি চালু করতে হবে।

প্রসঙ্গত, প্রতিষ্ঠার ২৪ বছর পর ২০১৭ সালের ১৭ জানুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠান হয়েছিল। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য এই সমাবর্তনে মোট ৪ হাজার ৯৩২ জন অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছিলেন। এর তিন বছরেরও বেশি সময়ের পর চলতি বছরের শেষের দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠান হবে। রাষ্ট্রপতি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদের সভাপতিত্বে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। 


সর্বশেষ সংবাদ