জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অক্টোবরে!

  © ফাইল ফটো

প্রতিষ্ঠার ২৭ বছর পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠান হবে চলতি বছরের শেষের দিকে। রাষ্ট্রপতি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদের সভাপতিত্বে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। 

আজ শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে বার্ষিক বিশেষ সিনেট অধিবেশনে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিনেট অধিবেশনে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

আরও পড়ুন: সমাবার্তনের সিদ্ধান্তকে স্বাগত জানাই, তবে....

সমাবর্তন অনুষ্ঠানের দিনক্ষণ এবং ভেন্যু এখনও নির্ধারণ করা হয়নি। তবে আগামী অক্টোবর মাসকে তার্গেট করে কাজ শুরু করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিগগিরই রাষ্ট্রপতি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবে।

এজন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ যখনই সময় দিবেন, তখনই দ্বিতীয় সমাবর্তনের দিনক্ষণ নির্ধারণ করা হবে। সেক্ষেত্রে আগামী অক্টোবর থেকে ডিসেম্বরের যেকোন দিন দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম দ্যা ডেইলি ক্যম্পাসকে বলেন, চলতি বছরের শেষের দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদের সভাপতিত্বে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। তাই উনার সাক্ষাতের পরে দিনক্ষণ ঠিক করা হবে।

তিনি বলেন, চ্যান্সেলর যখন আমাদের সময় দিবেন তখনই আমরা সমাবর্তনের দিনক্ষণ ঠিক করবো। উনি যদি অক্টোবরে সময় দেন, তাহলে অক্টোবরে দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হবে। আর যদি ডিসেম্বররে সময় দেন, তাহলে ডিসেম্বরে দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হবে। 

প্রসঙ্গত, প্রতিষ্ঠার ২৪ বছর পর ২০১৭ সালের ১৭ জানুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠান হয়েছিল। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য এই সমাবর্তনে মোট ৪ হাজার ৯৩২ জন অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছিলেন।

এ সমাবর্তনের সভাপতিত্ব করেন রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ। তৎকালীন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান সমাবর্তন বক্তৃা হিসেবে উপস্থিত ছিলেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ