১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০৪

ইবিয়ানদের ভালোবাসায় স্বপ্নকাতর মায়েরা

আজ ঋতুরাজ বসন্তের প্রথমদিন পহেলা ফাল্গুন। এবার বর্ষপঞ্জিকাতে নতুন সংযোজন পহেলা ফাল্গুনের দিন বিশ্ব ভালোবাসা দিবসও। তাই একইসঙ্গে বসন্তবরণ ও ভালোবাসা দিবস উদযাপনে নগরবাসির পাশাপাশি ব্যস্ত সারা দেশের মানুষ।

তবে সারা দেশের ন্যায় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে এ চিত্র অনেকটা ভিন্ন। কেননা এ দিন বৃদ্ধাশ্রমে থাকা সুবিধাবঞ্চিত কিছু মায়েদের সাথে নিয়ে এবারের বসন্তবরণ ও ভালোবাসা দিবস উদযাপন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন একদল শিক্ষার্থী।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের মফিজ লেকে এসব অসহায় মায়েদের নিয়ে দিনব্যাপী সমাজ সচেতনতা ও বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করেন তারা। অনুষ্ঠানে বৃদ্ধ মায়েদের মাঝে নতুন কাপড় বিতরণ, ক্যাম্পাস পরিদর্শন ও দুপুরে খাবারের আয়োজন করা হয়।

এর আগে বিশ্ববিদ্যালয় লেক প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক ড. রাশিদুজ্জামান, বিশিষ্ট গবেষক ও বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ড. সিরিয়া সুলতানা, জাহানারা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মাদ শরীফ প্রমুখ।

সভায় অধ্যাপক ড. রাশিদুজ্জামান বলেন, ‘আজ যারা বৃদ্ধ তারা একদিন যুবক ছিল। সময়ের পরিবর্তন ব্যক্তিকে নানা পরিস্থিতিতে ফেলে দেয়। আমরা বৃদ্ধাশ্রম চায় না। আমাদের প্রতিটি জীবন গৃহাশ্রম হয়ে উঠুক, ভালোবাসা দিবসে এই হোক আমাদের সবার অঙ্গিকার।’

বাংলা বিভাগের শিক্ষার্থী সোনালী আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অগ্রণী ব্যাংক প্রিন্সিপাল অফিসার রিপনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিল স্বেচ্ছাসেবী সংগঠন জাহানারা ফাউন্ডেশন।