নিষেধাজ্ঞার পরও সান্ধ্য কোর্স চালাচ্ছে জবির দুই বিভাগ

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিষেধাজ্ঞা অমান্য করেই সান্ধ্যকালীন কোর্সে নতুন করে শিক্ষার্থী ভর্তি করাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুটি বিভাগ। ইউজিসির আদেশ মোতাবেক জবির অন্যান্য বিভাগের সান্ধ্য কোর্সে শিক্ষার্থী ভর্তি বন্ধ রয়েছে। তবে মাইক্রোবায়োলজি এবং ভূগোল ও পরিবেশ বিভাগে চলতি বছরও নতুন করে সান্ধ্যকালীন কোর্সের ভর্তি কার্যক্রম চলছে।

তবে নিষেধাজ্ঞা দেওয়ার আগের বিজ্ঞাপনে তারা শিক্ষার্থী ভর্তি নিচ্ছেন বলে দাবি করেছেন মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান। আর ভূগোল ও পরিবেশ বিভাগের কার্যালয় থেকে নিষেধাজ্ঞার পর শিক্ষার্থী ভর্তির কথা বলা হলেও বিভাগের চেয়ারম্যান অস্বীকার করেছেন।

এদিকে মাইক্রোবায়োলজি বিভাগে ভর্তি হতে আসা শিক্ষার্থীরা জানিয়েছেন, পত্রিকায় জবিতে সান্ধ্যকালীন কোর্সে ভর্তির বিজ্ঞাপন দেখেই তারা ভর্তি হতে এসেছেন।অন্যদিকে ভূগোল ও পরিবেশ বিভাগের কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন, নিষেধাজ্ঞার পর বিভাগের সান্ধ্য কোর্সে নতুন ব্যাচের ভর্তি কার্যক্রম শুরু হয়।

এ মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান জাকারিয়া মিয়া বলেন, আমরা নতুন আর কোনো বিজ্ঞাপন দেব না নিষিদ্ধ থাকা অবস্থায়। এগুলা হলো নিষেধাজ্ঞা দেওয়ার আগের বিজ্ঞাপনের। কারণ ছাত্ররা তো তখন দরখাস্ত দিয়ে দিয়েছিল।

নতুন করে শিক্ষার্থী ভর্তির বিষয়টি অস্বীকার করেছেন ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান মো. মনিরুজ্জামান। তিনি বলেন, আমরা নতুন কোনো ব্যাচে ভর্তি করিনি। আমাদের তো এক-দুইটা ব্যাচ ভর্তি হয়েছে অনেক আগেই, তাদের ক্লাসও প্রায় শেষ হয়ে গেছে।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা তো সান্ধ্য কোর্সে ভর্তির নিষেধাজ্ঞার নির্দেশনা দিয়েছি। এরপর আর নতুন করে শিক্ষার্থী ভর্তি নেওয়ার ব্যাপারে আমরা কোনো নির্দেশনা দেইনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ