বিশ্বের সঙ্গে তাল মেলাতে প্রযুক্তিগত শিক্ষার বিকল্প নেই

  © টিডিসি ফটো

বিশ্বের সঙ্গে তাল মেলাতে প্রযুক্তিগত শিক্ষার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সোমবার (২৭ জানুয়ারি) বিকালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রথম সমাবর্তনে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে তিনি সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে সভাপতির বক্তৃতা রাখেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ। বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় খেলার মাঠে এটি অনুষ্ঠিত হয়। প্রথম সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদের মোট ২ হাজার ৮৮৮ জন গ্র্যাজুয়েট অংশগ্রহণ করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হলে এখনই আমাদের প্রস্তুতি নিতে হবে। বর্তমান পৃথিবীতে এগিয়ে যেতে হলে প্রযুক্তিগত শিক্ষার বিকল্প নেই। তিনি বলেন, আমরা শিল্প বিপ্লবের সাথে দৃঢ়ভাবে যুক্ত আছি। আগামীতে টেকনোলোজিক্যাল বিষয়গুলোর প্রতি গুরুত্ব দিতে হবে, তাহলেই আমরা এগিয়ে যেতে পারবো।

সভাপতির বক্তব্যে রাষ্ট্রপতি বলেন, মাদককে রুখতে হবে। মাদক যেন ঢুকতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। ছাত্র সমাজকেই মাদক প্রতিরোধ করতে হবে। তিনি আরও বলেন, মাদক আমাদের সমাজকে ধ্বংস করে দিচ্ছে। মাদকের বিরুদ্ধে প্রয়োজন একটি নীরব বিপ্লব। মাদকের বিরুদ্ধে সামাজিক বিপ্লব ঘটাতে হবে। নইলে এ দেশ ও দেশের বিশ্ববিদ্যালয়গুলো তথা আগামী প্রজন্ম ধ্বংস হয়ে যাবে।

সমাবর্তন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য এমরান কবির চৌধুরী।


সর্বশেষ সংবাদ