চবিতে ৪ দিনব্যাপী জাতিসংঘ সম্মেলন শুরু বুধবার

  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রতীকী জাতিসংঘ সংস্থা (CUMUNA) উদ্যোগে ২৯ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ৪ দিনব্যাপী ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২০’। ১ ফেব্রুয়ারি সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এই সম্মেলন।

সোমবার (২৭ জানুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি। শিক্ষা, মেধা ও মননশীলতা এই তিনটি গুণের চর্চাকে আরো ব্যাপক পরিসরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়িয়ে দেওয়ার প্রত্যয়ে ষষ্ঠ বারের মত এই আয়োজন করছে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে হয়, ‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বব্যাপী তরুণদের উদ্বুদ্ধকরণ’ এই প্রতিপাদ্যকে সামনে চারদিন ব্যাপী প্রতীকী সম্মেলনে দেশের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অংশ নিচ্ছেন ৩৫০জন শিক্ষার্থী।

এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি থাকবেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. এএফএম আওরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এবিএম আবু নোমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, সিইউমুনার উপদেষ্টা ও একাউন্টিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আয়ুব ইসলাম এবং সিইউমান’২০ এর উপদেষ্টা ও লোকপ্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আমির নাসরুল্লাহ।

এছাড়াও উদ্বোধনী ও সমাপনী দিনের দ্বিতীয় অধিবেশনে ওপেনিং ও ক্লোজিং প্ল্যানারি প্রেসিডেন্ট হিসেবে থাকছেন ট্রাস্টি বোর্ড মেম্বার সৈয়দ ফজলুল মাহদী এবং শাহরিয়াজ মোত্তাকিন।

আর বাংলাদেশ জাতীয় সংসদ, নিরাপত্তা পরিষদ (UNSC), জাতিসংঘ সাধারণ পরিষদ -১ (DISEC), জাতিসংঘ মানবাধিকার কমিশন (UNHRC), জাতিসংঘ উন্নয়ন কার্যক্রম (UNDP), জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (United Nations Environment Programme), ওপেক (OPEC), আর্কটিক কাউন্সিল ( Arctic council) এবং আন্তর্জাতিক সংবাদ সংস্থা (IP) পরিষদগুলো ৪ দিনব্যাপী ২৬ জন আন্তর্জাতিক মানের সুদক্ষ বিচারকদের দ্বারা পরিচালিত হয়ে বাস্তবসম্মত এবং ভবিষ্যতমুখী সমাধান পত্র প্রণয়নের লক্ষ্যে কাজ করে যাবেন। সম্মেলনের মিডিয়া পার্টনার হিসেবে থাকছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।

উল্লেখ্য, একমাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন দেশের ছায়া জাতিসংঘ সম্মেলনের ইতিহাসে পরপর চর্তুথবার সর্ববৃহৎ সেক্রেটারিয়েট সদস্যদের নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে।