সমাবর্তনসহ ৫ দফা দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি

স্মারকলিপি প্রদানের পর ঐক্য পরিষদের নেতারা
স্মারকলিপি প্রদানের পর ঐক্য পরিষদের নেতারা  © টিডিসি ফটো

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনসহ ৫ দফা দাবিতে উপাচার্য ও রেজিষ্টারকে স্মারকলিপি দিয়েছে ‘জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র ঐক্য পরিষদ’। আজ রবিবার (২৬ জানুয়ারি) সংগঠনের নেতারা উপাচার্য ও রেজিস্ট্রারকে পৃথকভাবে তাদের দাবি সম্পর্কে অবহিত করে এ স্মারকলিপি দেয়া হয়েছে। এসময় তাদের দাবিসমূহ উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশিদ বিশেষভাবে বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন।

৫ দফা দাবির মধ্যে রয়েছে, প্রতিবছরে সমাবর্তন আয়োজন করতে হবে; কলেজগুলোতে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত আদায় করা যাবেনা; সকল বিভাগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক ব্যবহারিক কোর্স চালু এবং গবেষণাগার চালু; মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষে শিক্ষক ও ক্লাসরুম সংকট দুর করতে হবে এবং কলেজগুলোকে শুধু সনদপ্রাপ্তির কেন্দ্র না করে সংস্কারের মাধ্যমে কর্মমুখী শিক্ষা পদ্ধতি চালু করতে হবে।

এদিকে, একই দাবিতে শনিবার (২৫ জানুয়ারি) দুপুরে রাজধানীর শাহবাগে মানববন্ধন করেন তারা। এসব শিক্ষার্থীরা বলছেন, সমাবর্তন আমাদের ন্যায্য অধিকার। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২৮ লক্ষ শিক্ষার্থী পড়াশোনা করে। কিন্তু সংখ্যাগরিষ্ঠ হওয়া সত্ত্বেও তারা যথাযথ সম্মান পাচ্ছেনা। অথচ জব সেক্টরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রচুর শিক্ষার্থী রয়েছে। আমরা দাবি আদায়ে সোচ্চার হয়ে সমাবর্তনের দাবি আদায় করব।

ছাত্র ঐক্য পরিষদের সমন্বয়ক মো. রহমাতুল্লাহ বলেন, আমরা বাংলাদেশকে এগিয়ে নিতে এসেছি। বঙ্গবন্ধুর বাংলায় অন্যায়ের ঠাঁই নাই। আমাদের একটাই আশা, একটাই চাওয়া আমাদের উৎসবমুখর বিদায় চাই।


সর্বশেষ সংবাদ