চবি ছাত্রীকে মারধরের প্রতিবাদে মানববন্ধন

  © টিডিসি ফটো

গতকাল সোমবার (২০ জানুয়ারি) বাড়িয়ালা কর্তৃক মারধরের শিকার হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক ছাত্রী। উক্ত ঘটনার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে চবির সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার (২১ জানুয়ারি) সকাল সাড়ে ১০ টার দিকে  বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গনে এ কর্মসূচি পালিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাইমুরের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন একই শিক্ষাবর্ষের মুনাববির। তিনি বলেন, এই একটা ঘটনায় আমাদের প্রত্যেকটা বোনের যেন সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত হয়।  ক্যাম্পাসের বোনদের নিরাপত্তা আমরাই নিশ্চিত করতে চাই। বছরের শুরুতে ১৮ দিনে ২২ টা ধর্ষণের ঘটনা আসলেই দুঃখজনক। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘটনাটা ঘটলে হয়তো অনেক শিক্ষার্থীদের সাড়া পাওয়া যেত। আমাদের ক্যাম্পাসের শিক্ষার্থীরা শুধু ফেইসবুকের কমেন্টেই সীমাবদ্ধ।

বক্তব্য রাখেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ফারজানা আমিন সনিয়া। তিনি বলেন, আমাদের নিজের সাথে কোন দুর্ঘটনা না ঘটা পর্যন্ত আমাদের টনক নড়ে না। এই ঘটনা থেকেই আমরা সতর্ক হতে চাই। যেন পরবর্তীতে এমন ঘটনা আর না ঘটে।

ছাত্রলীগ কর্মী শিপন বলেন, এই ঘটনার সুষ্ঠু বিচার না হলে আমরা বিশ্ববিদ্যালয়কে অচল করে দিবো।

এসময় শিক্ষার্থীরা মুখে কাল কাপড় বেঁধে প্রতিবাদ জানায়। পরে ২ মিনিট নিরাবতা পালন করে তারা শহিদ মিনার প্রাঙ্গণ থেকে মৌন মিছিল করে প্রক্টর অফিসে গিয়ে তাদের লিখিত অভিযোগ ও দাবি জানায়। 

দাবিগুলো হলো,
১. অভিযুক্ত ব্যক্তিকে আগামী তিন দিনের মধ্যে গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে।
২. উক্ত বাসায় যতজন চবি শিক্ষার্থী আছে তাদের নিরাপদ আশ্রয়ের জন্য আবাসিক হলে সিটের ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং সেই বাসায় ভবিষ্যতে যেন কোন শিক্ষার্থীর না ওঠে তার ব্যবস্থা করতে হবে।
৩. নারী শিক্ষার্থীদের আবাসনের সমস্যা শতভাগ দূর করতে হবে।
৪. বাড়ি মালিকদের নিয়ে ভাড়া এবং অন্যান্য বিষয় নিয়ে নির্দিষ্ট নীতিমালা তৈরি করতে হবে।
৫. চবি ক্যাম্পাস এর আশেপাশের যেসকল বাসায় চবি শিক্ষার্থীরা ভাড়া থাকেন সেসব বাসায় হোল্ডিং নম্বর, মালিকের বিবরণসহ পূর্ণাঙ্গ একটি ডাটাবেজ তৈরি করে প্রক্টরের কাছে সংরক্ষিত রাখতে হবে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান বলেন, ঘটনাটা বিশ্ববিদ্যালয়ের বাইরের। অভিযোগটি গতকালকেই পুলিশের কাছে দেওয়া হয়েছে। পুলিশ অভিযোগটি গ্রহন করেছে। বিষয়টা তারা দেখছে।


সর্বশেষ সংবাদ