ইবি শিক্ষক সমিতি নির্বাচনে তদন্ত কমিটি

  © ফাইল ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতির নির্বাচন ২০১৯ সম্পন্ন হয়েছে গত ১৫ ডিসেম্বর। নির্বাচনে আওয়ামীপন্থী দুটি প্যানেলের মধ্যে একটি প্যানেল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও কমিটির অন্যতম শীর্ষ পদে জয়ী হয়েছেন জামাতপন্থি এক শিক্ষক।

এদিকে নির্বাচনে প্রগতিশীল শিক্ষকদের সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও কাঙ্ক্ষিত ফলাফল অর্জন না হওয়ায় বিষয়টি অনুসন্ধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সংগঠন ‘শাপলা ফোরাম’।

রোববার (২২ ডিসেম্বর) দুপুরে শাপলা ফোরামে কার্যনির্বাহী পরিষদের সভায় এ কমিটি গঠন করা হয়। নির্বাচনে কাঙ্ক্ষিত ফলাফল অর্জন না করার কারণ উদঘাটন ও ভবিষ্যতে কাঙ্ক্ষিত ফলাফল নিশ্চিতকরণের লক্ষে এ কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে।

তিন সদস্যের এ কমিটির আহবায়ক করা হয়েছে লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. নাসিম বানু। এছাড়া সদস্য করা হয়েছে বাংলা বিভাগের অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ ও গণিত বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে। কমিটিকে যথাশীঘ্রই সম্ভব প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে শাপলা ফোরামে সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, ‘ফোরাম যাতে ভবিষ্যতে কোন ধরণের সংকটে না পড়ে, সে লক্ষে ফোরামের প্রতিষ্ঠাকালীন কিছু সদস্যদের নিয়ে বর্তমান বাস্তবতার নিরিক্ষে দিক-নির্দেশনামূলক সুপারিশমালা প্রণয়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।’