জাবির প্রজাপতি মেলায় দর্শনার্থীদের ভিড়

প্রজাপতি মেলায় দর্শনার্থীরা
প্রজাপতি মেলায় দর্শনার্থীরা  © সংগৃহীত

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ১০ম বারের মতো প্রজাপতি মেলা শুরু হয়েছে। শুক্রবার (২০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠিত মেলায় চিত্রাঙ্কন, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনির আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা।

মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরা ভিড় জমিয়েছেন। রাজধানীর ব্যস্ত জীবন থেকে একটু নিরিবিলি পরিবেশে জীবনকে প্রজাপতির নানা রঙে রাঙাতে পরিবার নিয়ে ছুটে এসেছেন শত শত মানুষ। এছাড়াও সাভার ও আশপাশের অনেক স্কুল-কলেজের শিক্ষার্থীরা দল বেধে এসেছে প্রজাপতি মেলায়।

1 (10)

অনুষ্ঠানে প্রজাপতি গবেষণায় সার্বিক অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এম. এ. বাশারকে বাটারফ্লাই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। বাটার ফ্লাই ইয়াং এনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড লাভ করেন সবুজবাগ সরকারি কলেজের শিক্ষার্থী অরুরাভ ব্রনো।

ঢাকার মহাখালী থেকে পরিবারসহ প্রজাপতি মেলা দেখতে এসে মোস্তাফিজুর রহমান বলেন, ‘ইট-পাথরের শহরে সব সময় মন চায় পরিবার নিয়ে কোথাও নিরিবিলি পরিবেশে প্রকৃতির সঙ্গে একটু সময় পার করি। তাই পরিবারের সবাইকে নিয়ে প্রজাপতি মেলা দেখতে এসেছি। এসে খুবই ভাল লাগছে। পরিবারের সবাই খুব উপভোগ করছে।’

প্রজাপতি মেলার স্বাগত বক্তব্যে মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মনোয়ার হোসেন বলেন, ‘বাংলাদেশে ৩৫০ থেকে ৪০০ প্রজাতির প্রজাপতি লক্ষ করা যায়। এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ১১০ প্রজাতির প্রজাপতি রয়েছে। প্রজাপতির বাসযোগ্য পরিবেশ ব্যাহত হওয়ার ফলে বর্তমানে এই সংখ্যা কমে ১০০তে নেমে এসেছে। প্রকৃতির অপরূপ সৌন্দর্যের প্রতীক প্রজাপতি রক্ষায় এখনই পদক্ষেপ নিতে হবে। কীটপতঙ্গের বাসযোগ্য পরিবেশ অক্ষুণ্ন রাখতে হবে। জীববৈচিত্র্যের পরিবেশ সুরক্ষিত হলে পৃথিবী ভালো থাকবে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, চ্যানেল আইয়ের পরিচালক এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু প্রমুখ।

প্রসঙ্গত, প্রজাপতি সংরক্ষণে গণসচেতনা বৃদ্ধির লক্ষ্যে ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা অনুষ্ঠিত হচ্ছে।


সর্বশেষ সংবাদ