নির্মাণ কাজে দুর্নীতির অভিযোগে জাবি ভিসির পদত্যাগ দাবি

ক্যাম্পাসে আন্দোলনকারীদের মিছিল
ক্যাম্পাসে আন্দোলনকারীদের মিছিল  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) নির্মিতব্য তিনটি হলের ডিপিপি (ডিটেইলস প্রজেক্ট প্ল্যান) ও সিডিউলে আর্থিক গড়মিলের প্রতিবাদ এবং দুর্নীতির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগ দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আন্দোলনকারীরা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকেল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের টারজান পয়েন্ট থেকে বিক্ষোভ মিছিল বের করে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নতুন প্রশাসনিক ভবনের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

এসময় আন্দোলনকারীরা বলেন, আমরা দেখেছি গত ৯ ডিসেম্বর একটি জাতীয় দৈনিক পত্রিকায় মেয়েদের তিনটি হল নির্মাণকাজে প্রায় সাড়ে ১৪ কোটি টাকা সিডিউল থেকেই গায়েব করা হয়েছে। এর আগেও প্রকল্পের আর্থিক দুর্নীতির খবর প্রকাশ হয়েছে। আমরা উন্নয়ন প্রকল্পের স্বচ্ছ বাস্তবায়নের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসছি। এছাড়া দুর্নীতির অভিযোগ ও বিশ্ববিদ্যালয় পরিচালনার ব্যর্থতার দায়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগ দাবি করেন তারা।

মিছিল পরবর্তী সমাবেশে দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মাদ কামরুল আহসান বলেন, ‘আমারা ইতিমধ্যে দেখতে পেয়েছি মেয়েদের তিনটি হল নির্মাণকাজে প্রায় চৌদ্দ কোটি টাকা লোপাটের ব্যবস্থা করা হয়েছে। এভাবে দুর্নীতি চলতে থাকলে মেগা প্রকল্পের সুফল থেকে সবাই বঞ্চিত হবে।’

এছাড়া তিনি উপাচার্যকে দুর্নীতির অভিযোগ তদন্তকালীন সময়ে স্বেচ্ছায় সাময়িক অব্যাহতি নেওয়ার আহবান জানান।

পরে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফ্রন্টের সভাপতি মাহথির মুহাম্মাদ আগামী ১৮ ডিসেম্বর আন্দোলনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন।


সর্বশেষ সংবাদ