প্রাণ ফিরেছে জাবি ক্যাম্পাসে

  © ফাইল ফটো

জলাশয়গুলি অতিথি পাখির কলকাকলিতে মুখর। খুঁনসুটি আর জলকেলিতে অতিথিরা মাতিয়ে রেখেছে আশপাশের এলাকা। আর তা দেখতে ভীড় জমেছে নানা বয়সী দর্শনার্থীর। মাস খানেক ধরে এটিই ছিলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিচিত চিত্র। এরপরও পুরো ক্যাম্পাসে ছিল শূন্যতা। অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ থাকায় আবাসিক শিক্ষার্থীদের অনুপস্থিতি ক্যাম্পাসকে নিষ্প্রাণ করে রেখেছিল। যেন মেজবান ছাড়াই মেহমানদের রাজত্ব চলছিলো জাহাঙ্গীরনগরে।

দীর্ঘ একমাস পর গত বৃহস্পতিবার সকাল ১০টায় আবাসিক হলগুলো খুলে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর একে একে ফিরতে শুরু করে শিক্ষার্থীরা। প্রাণ ফিরে পেতে শুরু করে ক্যাম্পাস। আর আজ রোববার থেকে ক্লাস শুরু হওয়ায় অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট শিক্ষার্থীদের পদচারনায় মুখর হয়ে উঠেছে। বিভাগ গুলো ছাড়াও বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া, টিএসসি, মুরাদ চত্বর, বটতলায় শিক্ষার্থীদের সরব উপস্থিতি ক্যাম্পাসকে আরো প্রাণবন্ত করেছে।

সন্ধ্যায় ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিভিন্ন চত্বরে শিক্ষার্থীরা অনেকদিনের জমানো গল্পের হাড়ি নিয়ে বসেছে। যেন রাজ্যের সব গল্প এই আড্ডায় শেষ করার সংকল্প নিয়েছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের জাকসু ভবন সংলগ্ন পুকুর পাড়ে এরকমই খোশগল্পে মেতেছিলেন একদল শিক্ষার্থী।

তাদের একজন সরকার ও রাজনীতি বিভাগের বেলাল আবদুল্লাহ দ্যা ডেইলি ক্যাম্পাস’কে বলেন, অনেকদিন পরে সবার সাথে দেখা হয়েছে। বন্ধুদের সাথে অনেক কথা জমে আছে। অনেকদিন পর আজ একটি ক্লাসও করেছি। অনাকাঙ্ক্ষিত ছুটির মাঝে ঘুরাঘুরি করলেও বিশ্ববিদ্যালয়ের ক্লাস, পরীক্ষা, আড্ডা অনেক মিস করেছি। আশা করছি এ ধরনের কোন ছুটি শিক্ষাজীবনে আর পাবোনা।

এদিকে অনেকদিন পরে ক্লাস করার ব্যাপারে বাংলা বিভাগের অধ্যাপক ড. হিমেল বরকত বলেন, ক্লাস নেওয়া আমাদের দায়িত্ব। কিন্তু যখন কোন ঘটনার কারণে আমাদের দীর্ঘদিন ধরে দায়িত্ব থেকে দূরে থাকতে হয় তখন সত্যিই নিজের মধ্যে খারাপ লাগা কাজ করে। আজ অনেকদিন পরে ডিপার্টমেন্ট এ ক্লাস নিয়ে সত্যি ভালো লেগেছে।

বিশ্ববিদ্যালয় ক্যান্টিয়ে শিক্ষার্থীরা

এছাড়াও বিকেলে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে গন্তব্যস্থলে ফেরার জন্য প্রণোচ্ছল ভীড় জমায় শিক্ষার্থীরা। যেন সবুজ বাসের সাথে তাদের অনেকদিনের পুরোনো সম্পর্ক জমে উঠেছে। অন্যদিকে রাত্রে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াই বন্ধুদের সাথে ডিনার ও বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান একসঙ্গে দেখতে জমায়েত হয় অনেক শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ