কৃষি জমি রক্ষা করে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী

  © টিডিসি ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন বলেছেন, প্রধানমন্ত্রী বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে যথা সম্ভব কৃষি জমিকে রক্ষার উপর গুরুত্বারোপ করেছেন। তাই আগামীর ভবিষ্যৎ গড়তে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় মৃত্তিকার ক্ষয়রোধ কল্পে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে এ হোক বিশ্ব মৃত্তিকা দিবসের অঙ্গীকার।

বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে সকালে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, তোমরা এমন পরিকল্পনা গ্রহণ কর যে পরিকল্পনা বাস্তবায়নে মৃত্তিকার ক্ষয় রোধ করা সম্ভব। কেননা আমরা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে এগিয়ে চলছি।

‘আমাদের ভবিষ্যৎ, মৃত্তিকার ক্ষয়রোধ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে ‘মাটি এবং পরিবেশ সংরক্ষণ প্রতিমালেপ’ বিষয়ের উপর এক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এ সময় মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আনজুমান আরা রজনী, প্রক্টর ড. সুব্রত কুমার দাসসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ