গ্রন্থাগারের নতুন সময়সূচী পরিবর্তনের দাবি জাবি শিক্ষার্থীদের

কেন্দ্রীয় গ্রন্থাগারের নতুন সময়সূচী পরিবর্তনের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান
কেন্দ্রীয় গ্রন্থাগারের নতুন সময়সূচী পরিবর্তনের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের নতুন সময়সূচী পরিবর্তনের দাবিতে অবস্থান নিয়েছেন বেশ কয়েকজন শিক্ষার্থী। বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) বিকেল ৫ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তাদের অবস্থান নিতে যায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে পড়াশোনার জন্য শিক্ষার্থী অবস্থানের সময় প্রায় আড়াই ঘণ্টা কমানোর প্রতিবাদে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়। পরে অবস্থানরত শিক্ষার্থীরা সন্ধ্যা সাড়ে ৬টার দিকে অবস্থান কর্মসূচি ত্যাগ করে হলে ফিরে যান। এ সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন নতুন ঘোষিত সূচী পরিবর্তন না করলে আগামী রবিবার আবারো অবস্থান কর্মসূচী পালনের ঘোষণা দেন তারা।

বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, আগে শিক্ষার্থীরা রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৯টা ও শনিবার সকাল ৯টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত গ্রন্থাগারে অবস্থান করে সেখানে পড়ার সুযোগ পেতেন। তবে কর্তৃপক্ষ আজ বৃহস্পতিবার সময় কমিয়ে নতুন সময়সূচী নির্ধারণ করে বিজ্ঞপ্তি দিয়েছে। নতুন সূচি অনুযায়ী, আগামী রোববার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৮টা ও শনিবার সকাল ৯টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত গ্রন্থাগার শিক্ষার্থীদের জন্য খোলা থাকবে।

গ্রন্থাগারের সামনে অবস্থান কর্মসূচী পালনকারী বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ৪৫ তম ব্যাচের শিক্ষার্থী রিপন গাইন বলেন, ‘হলে সিট সংকটের কারণে আমরা লাইব্রেরিতে পড়তে আসি। সামনে বিভিন্ন বর্ষের ফাইনাল পরীক্ষাসহ বিসিএসের সার্কুলার দিয়েছে। কিন্তু লাইব্রেরিতে অবস্থানের সময় কমানোর মতো হঠকারী সিদ্ধান্ত আমাদের পড়াশোনাকে বাধাগ্রস্ত করবে। আমরা চাই আবার আগের সূচি অনুযায়ী লাইব্রেরি খোলা থাকবে।’

বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক হানিফ আলী বলেন, শীতকালীন সময়সূচীর অংশ হিসেবেই পাঠাগারের সময় কমানো হয়েছে। আমি শিক্ষার্থীদের অবস্থানের কথা শুনেছি। তবে এ নিয়ে আমার সাথে কেউ কথা বলেনি। রোববার পাঠাগার খোলা হলে শিক্ষার্থীদের সাথে আমরা কথা বলবো।


সর্বশেষ সংবাদ