০৪ ডিসেম্বর ২০১৯, ০২:১২

তিতুমীর কলেজে নির্মাণাধীন ভবনে ফাটল

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি তিতুমীর কলেজে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষায় শ্রেণীকক্ষের সংকট কমাতে ১০তলা বিশিষ্ট দুটি ভবন নির্মাণাধীন রয়েছে। ভবনের নির্মাণকাজ চলাকালীন সময়েই ভবনগুলোর বেশ কিছু অংশে ফাটল দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কলেজটির শিক্ষার্থীরা।

সরজমিনে গিয়ে দেখা যায়, নির্মাণাধীন ভবনের পিছনের অংশের দুই তলার জানালার নিচের অংশের পাঁচটি পিলারে (সাব-পিলার বা ছোট পিলার) ফাটল ধরেছে। এছাড়া ভবনের সামনের অংশের দরজার পাশ দিয়ে যাওয়া একটি দেয়ালসহ কয়েকটি জায়গায় ফাটল ধরতে দেখা গেছে।

এ বছরের শুরুতে মন্ত্রণালয়ের অনুমোদিত ২৫ হাজার কোটি টাকা ব্যয়ে ২০২১ সালের মধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে আধুনিক ও দৃষ্টিনন্দন ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। সরকারি হাইস্কুল ও কলেজগুলোতে শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় নিয়ে ৬ থেকে ১০তলা পর্যন্ত ভবন নির্মাণাধীন রয়েছে। এসব ভবনগুলোতে বাড়তি সুবিধা দিতে লিফটের ব্যবস্থাও করা হচ্ছে।

কলেজের অধ্যক্ষ আশরাফ হোসেনের দ্যা ডেইলি ক্যাম্পাসকে মুঠোফোনে জানান, ফাটলের বিষয়টি আমরা জেনেছি। বিষয়টি নিয়ে আমরা ইঞ্জিনিয়ারের সাথে কথা বলেছি এবং তাদের সাথে নিয়েই সরেজমিনে প্রদর্শন করেছি। এটি খুব গুরুতর মনে হচ্ছে না। মূল ভীমে কোনো ফাটল নেই। শুধু কিছু সাব পিলারে এবং দেয়ালে চির ধরছে। ইঞ্জিনিয়ারও বলেছেন এরকম ফাটল ভবনে যেকোনো সময় হতে পারে।

তিনি বলেন, বিষয়টি নিয়ে ভবন নির্মাণ কমিটির সাথে কথা বলে দ্রুতই ব্যবস্থা নেয়া হচ্ছে। এছাড়াও ঠিকাদারের সাথে যোগাযোগের চেষ্টা চলছে।