বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়

মুসলিম অধ্যাপক নিয়ে বিক্ষোভের মধ্যেই খুলল সংস্কৃত বিভাগ

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়
বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় সংস্কৃতের অধ্যাপক হিসেবে এক মুসলিমকে নিয়োগ করা নিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভের পরে আবারও খুলল বিশ্ববিদ্যালয়টির ‘সংস্কৃতি বিদ্যা ধর্ম’ বিভাগ। বৃহস্পতিবার (২১ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অধ্যাপকদের উপস্থিতে দুপুর সাড়ে তিনটায় খুলে দেওয়া হয় ওই বিভাগটি।

এরআগে গত ১৪ দিন ধরে মুসলিম অধ্যাপক ফিরোজ খানের নিয়োগের ব্যাপারে ক্ষোভ করে আসছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষার্থীরা।

তাদের দাবি, অ-হিন্দু কেউ ‘সংস্কৃতি বিদ্যা ধর্ম’ পড়াতে পারবেন না। তবে একইসঙ্গে বিশ্ববিদ্যালয় চত্বরে অধ্যাপকের পাশে দাঁড়িয়েছে শিক্ষার্থীদের আরেকটা অংশ। এসময় তাদের হাতে বিভিন্ন ধরণের প্ল্যাকার্ড, ব্যানার প্রদর্শন করতে দেখা গেছে। তাতে লেখা ছিল ‘আমরা আপনার সঙ্গে আছি ড. ফিরোজ খান’।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, তারা অধ্যাপকের পাশেই রয়েছে এবং তাঁকে নিয়োগের সিদ্ধান্ত পরিবর্তন করা হবে না।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চন্দ্রমৌলি উপাধ্যায় জানিয়েছেন, ‘আমরা আশা করতে পারি ওই বিভাগ আবার খুলবে। বিক্ষোভরত পড়ুয়ারা জানিয়েছে বিভাগ খুললে তাদের কোনও আপত্তি নেই।’

অধ্যাপক ভগৎ স্বরূপ জানিয়েছেন, ‘আমি মনে করি না এখানকার ঐতিহ্যকে অনুসরণ করতে ওর কোনও সমস্যা হবে।’ তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের নির্বাচন পদ্ধতিতে কোনও গলদ রয়েছে বলেও তিনি বিশ্বাস করেন না।

গত ৫ নভেম্বর অধ্যাপক হিসেবে ফিরোজ খানের নাম ঘোষিত হয়। কিন্তু বিক্ষোভ শুরু হয়ে যাওয়ায় তিনি পড়াতে পারেননি। দাবি ওঠে, উনি যেহেতু হিন্দু নন, তাই উনি ওই বিষয়টি পড়াতে পারবেন না।

বিশ্ববিদ্যালয়ের চিফ প্রোক্টর ওপি রাই জানিয়েছেন, ‘আমরা নিয়মিত পড়ুয়াদের সংস্পর্শে থাকছি। পাশাপাশি আমরা আশা করি বিষয়টা ঠিক হয়ে যাবে। ধর্মীয় অনুভূতি কখনও কখন অন্যকি বাঁক নেয়। কিন্তু যাই হয়ে থাকুক না কেন, এই নিয়োগ ইউজিসির গাইডলাইন মেনেই প্রয়োগ করেছে বিশ্ববিদ্যালয়। ভবিষ্যতেই করবে। এনিয়ে কোনও সংশয় নেই। বিশ্ববিদালয় কোনও ভুল করেনি।’


সর্বশেষ সংবাদ