‘আসুন মাসিক নিয়ে কথা বলি’

‘আসুন মাসিক নিয়ে কথা বলি’ এই স্লোগানকে সামনে রেখে নারীদের ঋতুস্রাব বিষয়ক সচেতনতা বাড়াতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাইকেল র‍্যালী ও ওয়াক ম্যারাথন অনুষ্ঠিত হয়েছে। সামাজিক সংগঠন ইয়্যুথ’স ভয়েস এর আয়োজন করেছে।

বুধবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে ম্যারাথন-র‍্যালী শুরু করে তারা। পরে প্যারিস রোড ও টুকিটাকি চত্বর হয়ে আবার শহীদ মিনার চত্বরে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে বক্তব্য দেন ইয়্যুথ’স ভয়েস এর যুগ্ম-সম্পাদক আবরারুল ইসলাম। কর্মসূচিতে রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা শ্রেণী-পেশার শতাধিক মানুষ অংশগ্রহণ করে।

ঋতুস্রাব নিয়ে সমাজের প্রচলিত কুসংস্কার দূর করে মানুষকে সচেতন করতে ‘ইয়ুথ ওয়ার্ল্ডওয়াইড ফাউন্ডেশন’ এর যুব শাখা ইয়ুথ’স ভয়েস ২০১৫ সাল থেকে কাজ করছে। কিশোরীদের মধ্যে সচেতনতা বাড়াতে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও গার্মেন্টস ফ্যাক্টরিতে ‘মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট’ নামক ওয়ার্কশপ আয়োজন করেছে সংগঠনটি। এ কর্মসূচির মাধ্যমে এ বছর দেশের ২২টি জেলার প্রায় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান ও গার্মেন্টস ফ্যাক্টরিতে কর্মসূচি বাস্তবায়ন করে তারা।

এতে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন জেলার ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের বার হাজার শিক্ষার্থীর অংশ নিয়েছে।

তাছাড়া নিরাপদ পিরিয়ড নিয়ে মানুষকে সচেতন করতে ইয়ুথস ভয়েস দেশের বিভিন্ন স্থানে সাইকেল র‌্যালি, মানববন্ধন, ওয়াক ম্যারাথনের আয়োজন করে থাকে।

‘মাদার স্মাইল-প্রোফম প্রেজেন্টস মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট ২০১৯’ এর স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে সহযোগিতা করছে ইউএসএইড বাংলাদেশ। এতে পৃষ্ঠপোষকতা করছে আবুল খায়ের গ্রুপ এবং সহযোগিতা করছে দারাজ।


সর্বশেষ সংবাদ