তিন বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া ইয়ামিনের চোখে শুধুই দুঃস্বপ্ন

এবছর দেশের শীর্ষস্থানীয় তিন বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েও ভর্তি হওয়া নিয়ে শঙ্কায় পড়েছেন ইয়ামিন আক্তার। অর্থের অভাবে দুঃস্বপ্নে পরিণত হতে চলেছে তার উচ্চ শিক্ষার স্বপ্ন।

ইয়ামিন আক্তার এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে ৮৫৯তম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘সি’ ইউনিটে ১৪৬তম, এ বং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘বি’ ইউনিটে ১ হাজার ৩৯৯তম স্থান অর্জন করেছেন ইয়ামিন। কিন্তু টাকার অভাবে শেষ পর্যন্ত কোথাও ভর্তি হতে পারবেন কি না তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন।

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ভাতশালা গ্রামের মৃত বাহার ভূঁইয়ার মেয়ে ইয়ামীন আক্তার। তার মা মারুফা বেগম গৃহিণী। চার বোন ও দুই ভাইয়ের মধ্যে ইয়ামিন পঞ্চম। দুই বোনের বিয়ে হয়ে গেছে। বড় বোন ইয়াজ আক্তার চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব অনার্স কলেজে স্নাতক (পাস) তৃতীয় বর্ষে পড়েন। দুই ভাইয়ের মধ্যে ছোট দ্বীন ইসলাম স্থানীয় চিনাইর আঞ্জুমান আরা উচ্চবিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র। বড় ভাই মো. আলামিন পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তিনি কাঁচামালের ব্যবসা করেন। তাঁর আয়ে কোনোমতে চলে পাঁচজনের সংসার।

ইয়ামিন আক্তার বলেন, ‘পড়াশোনার খরচ চালানো পরিবারের পক্ষে সম্ভব ছিল না; এখনো সম্ভব নয়। ছাত্রছাত্রী পড়িয়ে অল্প কিছু টাকা পেতাম। তা দিয়ে পড়েছি এবং পরিবারকে সাহায্য করেছি। বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছি। উচ্চশিক্ষা লাভ করতে চাই। কিন্তু টাকার অভাবে ভর্তি হতে পারব কি না, এই দুশ্চিন্তায় আমরা অস্থির।’


সর্বশেষ সংবাদ