বিদেশি ছাত্রীকে যৌন নিপীড়ন বশেমুরবিপ্রবি শিক্ষকের!

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সহকারী প্রক্টর হুমায়ূন কবীরের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেছে বিশ্ববিদ্যালয়ের এক বিদেশি ছাত্রী। অভিযুক্ত ওই শিক্ষক  সাবেক উপাচার্য অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে বিক্ষোভের সময় আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে সহকারী প্রক্টর থেকে পদত্যাগ করেছিলেন।

অভিযোগকারী সুমি শিং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের নেপালি শিক্ষার্থী। পড়ছেন কৃষি বিজ্ঞান বিভাগে। 

বুধবার (১৩ নভেম্বর) রেজিস্ট্রার বরাবর লিখিত অভিযোগ পত্রে তিনি বলেন, ‘গত ফেব্রুয়ারি থেকে হুমায়ূন কবির আমাকে বিয়ে করার জন্য প্রস্তাব দিতে থাকে এবং খুব খারাপ ভাবে মেসেজ করতে থাকে।’

তবে বিষয়টির সত্যতা নিশ্চিতের জন্য অভিযোগকারী সুমি শিং এর সাথে যোগাযোগ করা হলে তিনি অসংলগ্ন কথাবার্তা বলেন এবং এই বিষয়ে বিস্তারিত কোন বক্তব্য দিতে রাজি হয়নি।

অভিযুক্ত শিক্ষক হুমায়ূন কবির বলেন, ‘সাবেক উপাচার্য অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিনের নির্দেশে শিক্ষার্থীদের উপর হামলা হওয়ার পরে আমি তার বিপক্ষে দাঁড়াই এবং সর্বশেষ ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের চক্রকে হাতেনাতে ধরি এই সব মিলিয়ে একটি কুচক্রী মহল আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।’

এসময় তিনি আরও জানান, আন্দোলন চলাকালীন সময় থেকেই তার বিরুদ্ধে সাবেক ভিসি পক্ষের লোকজন ফেসবুকের ভুয়া আইডি দিয়ে ষড়যন্ত্র করছে। এ বিষয়ে গত ২৩ সেপ্টেম্বর থানায় জিডিও করেছেন তিনি।

এ বিষয়ে বিদেশি শিক্ষার্থীদের তত্ত্বাবধানের দায়িত্বরত ‘ইটিই’ বিভাগের সহকারী অধ্যাপক ফাতিমা খাতুন বলেন, ‘হুমায়ূয়ের সঙ্গে অভিযোগকারী ছাত্রীর যোগাযোগের বিষয়টি আমি আগে থেকেই লক্ষ্য করেছিলাম এবং এ ব্যাপারে তার নিকট জানতে চেয়েছিলাম তবে সে (সুমি শিং) বলেছিল— হুমায়ূনের পরিবারের সঙ্গে ওই ছাত্রীর ভালো সম্পর্ক রয়েছে’।

অভিযোগপত্রের সত্যতা নিশ্চিত করে রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. নূরউদ্দীন আহমেদ বলেন ‘মেয়েটি আমার নিকট অভিযোগপত্র দিয়েছে এবং তা বিশ্ববিদ্যালয় যৌন নিপিড়ন সেলে পাঠিয়ে দিয়েছি’।


সর্বশেষ সংবাদ