মারধরকারীর ছাত্রত্ব বাতিলসহ ৩ দাবি চবি প্রতিবন্ধীদের

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীকে মারধরকারীর ছাত্রত্ব বাতিলসহ তিন দাবিতে মানববন্ধন করেছে প্রতিবন্ধী ছাত্রসমাজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (ডিসকু) শাখা। বুধবার (১৩নভেম্বর) দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে সামনে এ কর্মসূচি পালন করেন তাঁরা।

চবির আইন বিভাগের শিক্ষার্থী মোকসেদুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, ‘ঘটনার দু’দিন পার হয়ে গেলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্তের বিরুদ্ধে দৃশ্যমান কোন প্রদক্ষেপ নিতে পারেনি।’ এসময় সংগঠনটি নেতৃবৃন্দ রিফাতকে গ্রেপ্তার করে তার ছাত্রত্ব বাতিল না করলে আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারী দেন। পরে প্রশাসনের একদিনের মধ্যে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার আশ্বাসে মানববন্ধন প্রত্যাহার করেন এই শিক্ষার্থীরা।

এদিন তারা তিনটি দাবি উত্থাপন করেন-হামলাকারী মোরশেদুল আলমের ছাত্রত্ব বাতিল সহ অবিলম্বে আইনের আওয়ায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তি দিতে হবে; হামলার শিকার শিক্ষার্থীর সম্পূর্ণ চিকিৎসা ভারসহ ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ক্যাম্পাসে প্রতিবন্ধী শিক্ষার্থীদের আবাসন ও স্বাভাবিক চলচলে নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

এর আগে গত রোববার (১০নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের মোড়স্থ নুর আলম স্টোরের সামনে দৃষ্টিপ্রতিবন্ধী শুক্কুর আলমকে মারধর করেন শাখা ছাত্রলীগের বিজয় গ্রুপে কর্মী ও ব্যবস্থাপনা বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোরশেদুল আলম রিফাত। এ ঘটনায় ঐদিন রাতে আন্দোলন করেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা। পরে প্রক্টরিয়াল বডির আশ্বাসে সেদিনের মত আন্দোলন স্থগিত করেন তারা। পরদিন প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দিলে অভিযোগের প্রেক্ষিতে তিন কর্মদিবসের মধ্যে অভিযুক্ত রিফাতকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। সাথে ক্যাম্পাসের কোথাও রিফাতকে দেখামাত্র গ্রেপ্তার করার নির্দেশ দেন প্রক্টর। এরপর থেকে এখন পর্যন্ত অভিযুক্ত রিফাতের কোনো খোঁজ পাওয়া যায়নি। এদিকে যথা সময়ে কারন দর্শাতে না পারলে আইনানুগ ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন কতৃপক্ষ।

এ বিষয়ে চবি প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন,'অভিযুক্তকে দেয়া কারণ দর্শানোর নোটিশের মেয়াদ আগামীকাল শেষ হবে। এর মধ্যে নোটিশের জবাব না পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ