বাকৃবিতে বিদেশী ছাত্রীর মৃত্যু, শিক্ষার্থীদের বিক্ষোভ

বাংলাদেশ কৃষি বিশ্বিবদ্যালয়ে (বাকৃবি) এক বিদেশি ছাত্রীর মৃত্যু হয়েছে। মালয়েশিয়ার নাগরিক হারানি জানাকি রামান নামের ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদে অধ্যয়নরত ছিলেন। গত শুক্রবার রাত ২টায় শ্বাসকষ্টজনিত সমস্যায় মারা যান তিনি।

এর আগে শুক্রবার সন্ধ্যায় হারানি অসুস্থতা বোধ করলে তাকে তাৎক্ষণিক ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় রাত ২টায় সেখানেই মৃত্যুবরণ করেন তিনি।

এদিকে, হারানি জানাকি রামানের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছে বাকৃবি ক্যাম্পাস। এঘটনায় বিশ্ববিদ্যালয়ের অব্যবস্থাপনাকে দায়ী করে রোববার সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাড়িসংলগ্ন সড়ক অবরোধ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্স সঠিক সময়ে না পাওয়া ও  শিক্ষাথীর মৃত্যুর পরও ওই অনুষদের ফাইনাল পরীক্ষা স্থগিত না করায় বিক্ষোভ করেন তারা।

বিক্ষোভকালে ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. নাজিম আহমেদ, বেগম রোকেয়া হলের প্রভোস্ট ড. জিয়াউল হক এবং হেলথ কেয়ার সেন্টারের চিফ মেডিকেল অফিসার ডা. ফয়েজ আহমদের পদত্যাগ দাবি করেন শিক্ষার্থীরা। এ দাবিতে শিক্ষার্থীরা সোমবার দুপুর ১২টা পর্যন্ত আল্টিমেটাম বেঁধে দেয়।

এসময় শিক্ষার্থীদের সঙ্গে বারবার আলোচনায় বসতে চেয়েও ব্যর্থ হন উপস্থিত শিক্ষকগণ। তবে সোমবার সকালে শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বসতে চাওয়ার আশ্বাসে শিক্ষার্থীরা রোববার সন্ধ্যা ৭টায় কর্মসূচি শেষ করেন। একইসঙ্গে সোমবার ভেটেরিনারি অনুষদের দ্বিতীয় বর্ষের ফাইনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. আজহারুল হক কোনো মন্তব্য করেননি।

 


সর্বশেষ সংবাদ