ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় প্রস্তুত খুবি প্রশাসন

  © ফাইল ফটো

খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) আলোচিত ঘূর্ণিঝড় বুলবুলের সম্ভাব্য ঝুঁকি ও ক্ষয়ক্ষতি মোকাবেলার বিষয়ে জরুরি সভার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সভায় ঘূর্ণিঝড়ের প্রাক-প্রস্তুতি ও দুর্যোগোত্তর সেবা প্রদান, আবাসিক হলগুলোতে অবস্থানরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে আলোচনা করা হয়।

শনিবার (৯নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের নির্দেশনায় জরুরি সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য সভায় বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ে ‍দিক নির্দেশনা প্রদান করেন। এ সভায়  সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ।

আলোচনা সভায় আসন্ন অতিপ্রবল ঘূর্ণিঝড়ের কারণে সম্ভাব্য দুর্যোগের পরিপ্রেক্ষিতে উপকূলীয় এলাকায় অবস্থানরত সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদেরকে সতর্কতার সাথে নিরাপদে থাকার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পরামর্শের বিষয়টি অবহিত করা হয়।

এছাড়া স্বাস্থ্য সেবার জন্য আজ সন্ধ্যার আগে থেকে আগামীকাল সকাল পর্যন্ত জরুরী মেডিকেল সেবার জন্য খানজাহান আলী হলে অতিথি কক্ষে বিশেষ ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। সেখানে অ্যাম্বুলেন্সসহ প্রয়োজনীয় সেবা প্রস্তুত রাখা হবে। আবাসিক হলগুলোতে অবস্থানরত শিক্ষার্থীদের দুর্যোগকালীন সতর্কতার মধ্যে থাকা এবং প্রয়োজনীয় শুকনো খাবার, পানীয়জল, মোমবাতি, চার্জার রাখার জন্য পরামর্শ প্রদান করা হয়।

দুর্যোগোত্তর পরিস্থিতি মোকাবেলায় বিশ্ববিদ্যালয় প্রকৌশল বিভাগ এবং এস্টেট শাখাকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিবহনপুলকে আপদকালীন পরিস্থিতি মোকাবেলায় যানবাহন তৈরি থাকা এবং ক্ষয়ক্ষতির হাত থেকে যানবাহন নিরাপদে রাখার জন্য পরামর্শ দেওয়া হয়।

আসন্ন ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতির হাত থেকে জানমাল রক্ষায় বিশ্ববিদ্যালয়ের মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থনার ব্যবস্থা করা হয়। এসময় সভায় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুসসহ ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্টবৃন্দ, সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগীয় প্রধান ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, বঙ্গোপসাগরে অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি আরও শক্তি সঞ্চয় করে ভারতের ওড়িশা এবং বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে সমুদ্র ব্যাপক উত্তাল রয়েছে। ঘূর্ণিঝড়টি আজ শনিবার সন্ধ্যা নাগাদ খুলনার সুন্দরবন উপকূল অতিক্রম শুরু করতে পারে। বুলবুল ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগে বাতাসের শক্তি নিয়ে ধেয়ে আসছে উপকূলের দিকে, আপাতত এর গতিমুখ সুন্দরবনের দিকে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ