বুটেক্সে ‘বির্তক’ নিয়ে ওয়ার্কশপ ও পাবলিক স্পিকিং কম্পিটিশন

ওয়ার্কশপের খন্ডচিত্র  © টিডিসি ফটো

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) নবীনতম ব্যচ-৪৫ নিয়ে ওয়ার্কশপ ও পাবলিক স্পিকিং কম্পিটিশনের আয়োজন করে বুটেক্স ডিবেটিং ক্লাব। শনিবার দুপুরে বুটেক্সের অডিটোরিয়ামে এটি অনুষ্ঠিত হয়। ওয়ার্কশপের স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন বুটেক্স ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি রেদওয়ান আল হোসেইন। তিনি বুটেক্স ডিবেটিং ক্লাবের একজন সফল ডিবেটার।

প্রথম পর্বের এই ওয়ার্কশপে বিতর্কের বিভিন্ন প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে রেদওয়ান বলেন, বিতর্ক একজন মানুষকে বিস্তর জটিল বিষয়াদি নিয়ে কথা বলতে শেখায়, শেখায় কীভাবে উপস্থিত সবাইকে–বিচারক ও প্রতিপক্ষসহ নিজের দৃষ্টিভঙ্গি বুঝিয়ে দিতে হয়। যেকোন কাজেই এটি অনেক গুরুত্বপূর্ণ স্কিল। এসময় বিতর্ক নিয়ে শিক্ষার্থীদের করা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি। এসময় আরও উপস্থিত ছিলেন বুটেক্স ডিবেটিং ক্লাবের বর্তমান সভাপতি জালাল মো. আশফাক, সাধারণ সম্পাদক মো. তানজিম হোসেইন আকিবসহ অন্যান্য সদস্যগণ।

দ্বিতীয় পর্বে পাবলিক স্পিকিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে দুটি বিষয় ছিলো–এই সংসদ বিশ্ববিদ্যালয় পর্যায়ে সমন্বিত ভর্তি পরীক্ষা চালু করবে এবং এই সংসদ যৌথ প্রযোজনার চলচিত্র অনুমোদন দিবে না। এ প্রতিযোগিতায় শিক্ষার্থীরা পক্ষে-বিপক্ষে বিভিন্ন বিষয়ে যুক্তি তুলে ধরেন।প্রতিযোগিতায় ৭৮ নম্বর পেয়ে যৌথভাবে প্রথম হয় সর্বমোট ৫ জন। পরে তাদের মাঝে পুরস্কার তুলে দেন বুটেক্স ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি রেদওয়ান আল হোসেইন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ