ছাত্রলীগের হামলা থেকে রেহাই পাননি শিক্ষক, ছাত্রী, সাংবাদিকরাও

জাবিতে ছাত্রলীগের হামলায় গুরুতর আহত মরিয়ম ছন্দাসহ কয়েকজন
জাবিতে ছাত্রলীগের হামলায় গুরুতর আহত মরিয়ম ছন্দাসহ কয়েকজন  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসিবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে আন্দোলনকারীদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এসময় শিক্ষক, ছাত্রলীগ ও সাংবাদিকদেরকেও লাঞ্ছিত করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, ছাত্রলীগে মিছিল নিয়ে গেলে দুপক্ষের মধ্যে তুমুল উত্তেজনা দেখা দেয়। একপর্যায়ে ভিসিপন্থী ছাত্রলীগের নেতাকর্মীরা আন্দোলকারীদের ওপর হামলা চালান। এতে অন্তত ৩০ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

জানা গেছে, হামলার সময় সেখানে বেশ কয়েক জন শিক্ষক ও ছাত্রীকে লাঞ্ছিত করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় দায়িত্বপালন রত সাংবাদিকরা ছবি তুলতে ও ভিডিও করতে গেলে তাদেরকেও লাঞ্ছিত করা হয়।

আন্দোলনকারীদের অভিযোগ, আজ মঙ্গলবার সকালে ক্যাম্পাসে অবস্থান করেন তারা। বেলা ১২টার দিকে হঠাৎ ছাত্রলীগের একদল নেতাকর্মী তাদের ওপর হামলা চালায়। এতে তাদের বেশ কয়েকজন আহত হয়েছেন। এসময় ছাত্রলীগ অবস্থানরত আন্দোলনকারীদের তুলে দেয়ার চেষ্টা করে বলে তারা অভিযোগ করেছেন।

সেখানে ছাত্রলীগের নেতাকর্মীরা এলোপাতাড়ি মারধর করতে থাকেন। তারা অনেক নারী কর্মীদেরও ধরে নিয়ে চড়, থাপ্পড়, লাথি মারতে মারতে নিয়ে যান। হামলাকারীরা ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের পক্ষ হয়ে উপাচার্যপন্থি শিক্ষকদের প্ররোচনায় এই হামলা চালিয়েছেন বলে আন্দোলনকারীরা অভিযোগ করেছেন।

আহতদের মধ্যে যাদের নাম জানা গেছে তারা হেলেন, শিক্ষক সাঈদ ফেরদৌস, রায়হান রাইন, আনোয়ারাল্লা ভুঁইয়া, আব্দুর রাজ্জাক, মির্জা তসলিমা, শিক্ষার্থী মাহাথির মুহম্মদ (৪৪ ব্যাচ), রাকিবুল রনি (৪৪ব্যাচ), মারুফ মোজাম্মেল (৪৪ব্যাচ), রুদ্রনীল আহমেদ (৪৫ ব্যাচ), নিলয় (৪৫ব্যাচ), আলিফ (৪৭ ব্যাচ), মারিয়াম ছন্দা (৪৪ ব্যাচ), সাওদা (৪৭ ব্যাচ) সাংবাদিক আজাদ (বার্তা২৪, ৪৬ ব্যাচ),মাইদুল (প্রথম আলো, ৪৫ব্যাচ), হিমু (বাংলাবাজার, ৪৭ ব্যাচ), উজ্জল (বাংলা লাইভ, ৪৭ ব্যাচ) প্রমুখ।

আহতদের মধ্যে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়েছে, মাইদুল, নিলয় (ইংরেজি ৪৫ব্যাচ), শামীম (থিয়েটার-৪৬), সৌমিক (থিয়েটার-৪৫)। এরমধ্যে মাইদুল প্রথম আলোর প্রতিনিধি।

এছাড়া এনাম মেডিকেলে ভর্তি করা হয়েছে, মারুফ মোজাম্মেল, রাকিবুল ইসলাম রনি, মরিয়ম ছন্দা (সরকার ও রাজনীতি বিভাগ- ৪৪ ব্যাচের), উল্লাস, মাহাথির মোহাম্মদ ও আলিফকে।

শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানে উত্তেজনা বিরাজ করছে। অবরোধ কর্মসূচির খবর শুনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তারা ভিসির বাসভবনে চলে যান। নিরাপত্তার জন্য রাত থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ