এস এম সুলতান স্মরণে ববিতে চিত্রকলা প্রদর্শনী

  © টিডিসি ফটো

এস এম সুলতানের দর্শন, শিল্পবোধ থেকে শিক্ষা নিতে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এস এম সুলতান স্মরণে দুই দিনব্যাপী চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করেছে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘পদাতিক’। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় তাঁরা এ প্রদর্শনীটি আয়োজন করেছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ অধ্যয়নরত শিক্ষার্থীদের চিত্রকর্ম প্রদর্শনীতে তুলে ধরা হয়।

পদাতিকের এমন আয়োজনে খুশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রদর্শনীটি দেখতে এসে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী সাব্বির হোসেন বলেন, পদাতিকের এমন আয়োজন সত্যিই প্রশংসার দাবীদার। আমাদের শিক্ষার্থীদের মাঝে যে সুপ্ত প্রতিভা রয়েছে তা বিকাশের জন্য, ক্যাম্পাসে সাংস্কৃতিক বিপ্লবের জন্য এমন আয়োজনের ধারাবাহিকতা অব্যাহত রাখা উচিৎ।

সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পদাতিকের এই পথচলা খুব স্বল্পদিনের জন্য হলেও সংগঠনটি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো ‘আবৃত্তি উৎসব ২০১৯’, ‘এস এম সুলতান চিত্রপ্রদর্শনী ২০১৯’ এর মতো ভিন্ন ধরনের আয়োজন করে আসছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেরে অগ্রযাত্রায় ইতিবাচক কর্মকান্ডের সঙ্গে এ ধরণের সংগঠনগুলোকে পাশে পাবে এমনটাই প্রত্যাশা সাধারণ শিক্ষার্থীদের।

কিংবদন্তীতুল্য চিত্রশিল্পী এস এম সুলতান ছিলেন এদেশের চিত্রশিল্পীদের মধ্যে এক অনন্য উদাহরণ। বাংলার মাটিতে জন্ম নেয়া এই গুণী শিল্পী তার মূল্যবান চিত্রকর্মের মধ্যে শিল্প ও সাধারণ মানুষের জীবনকে একই ক্যানভাসে নিখুঁতভাবে তুলে ধরেছেন যা অনন্য। তাঁর নিজ হাতে তৈরি প্রতিটি তুলির আঁচড় কথা বলেছে দিনরাত খেটেখাওয়া কৃষকের পক্ষে, কথা বলেছে জেলের পক্ষে এবং গৃহবধূদের কণ্ঠস্বর হয়ে।

প্রদর্শনীর আহ্বায়ক শুভদীপ অধিকারী বলেন, যেকোনো চিত্রপ্রদর্শনীর নিয়মানুযায়ী প্রত্যেক শিল্পীকে রেজিস্ট্রেশন ফি ও ফ্রেম তৈরি ইত্যাদি বিবিধ খরচ প্রদানপূর্বক ছবি প্রদর্শনের সুযোগ দেয়া হয়‍। কিন্তু যেহেতু এ ধরনের আয়োজনের সাথে আমাদের বিশ্ববিদ্যালয় একেবারেই পূর্বপরিচিত নয় এবং এখানে আর্টিস্টগণ সেই অর্থে প্রফেশনাল নন। তাই আমরা চেষ্টা করেছি কোনো প্রকার ফি বা অর্থ না নিয়েই সকল সুপ্ত শিল্পীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে‍।

তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য ছিল বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিল্পী মুখগুলোকে খুঁজে বের করে একটি প্লাটফর্ম দেখিয়ে দেওয়া।যাতে তারা তাদের সুপ্ত প্রতিভার বিকাশের সুযোগ পায় এবং প্রকৃত শিল্পবোধ তৈরি করতে পারে।


সর্বশেষ সংবাদ