মাগরিবের সময় ছাত্রীদের হলে প্রবেশের নির্দেশে তোলপাড়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সন্ধ্যায় ছাত্রীদের হলে প্রবেশের নির্দেশ দিয়ে একটি নোটিশ দিয়েছে কর্তৃপক্ষ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের মন্নুজান হলের ছাত্রীদের মাগরিবের আজান দেয়ার ২০ মিনিটের মধ্যে হলে প্রবেশের নির্দেশনা দেয়া হয়। এই নির্দেশনায় তোলপাড় চলছে শিক্ষার্থীদের মধ্যে।

বিজ্ঞপ্তি এরইমধ্যে ফেসবুকে ভাইরাল হয়েছে। সেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন নির্দেশনার সমালোচনা করেছেন অনেকেই। এটিকে সান্ধ্য আইন বলে মন্তব্য করেছেন অনেকে। আবার কেউ কেউ বলছেন, এই নিয়ম কার্যকর হলে শিক্ষার্থীরা শিক্ষাসহ সাংস্কৃতিক কর্মকাণ্ড থেকে বঞ্চিত হবেন।

নোটিশ বোর্ডে দেয়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রক্টর, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নির্দেশ মোতাবেক মন্নুজান হলে অবস্থানরত সব ছাত্রীকে সন্ধ্যায় নির্দিষ্ট সময়ের (মাগরিবের আজানের ২০ মিনিট) মধ্যে হলে প্রবেশের জন্য বলা হচ্ছে। অন্যথায় নিয়ম ভঙ্গকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

তবে ওই বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় প্রক্টর বা হল প্রভোস্টের কোনো স্বাক্ষর ছিল না। এমনকি কোনো তারিখও লেখা নেই। এ বিষয়ে প্রক্টর কিছু জানেন না বলে উল্লেখ করলেও প্রভোস্ট নোটিশটি দেয়ার কথা স্বীকার করেছেন।

এ বিষয়ে প্রভোস্ট ড. সাবিনা ইয়াসমিন গণমাধ্যমকে বলেন, ‘এটি অনেক আগের নোটিশ। ছিঁড়ে গেছে, নষ্ট হয়েছে- তাই আবার দেয়া হয়েছে। যখন প্রশাসন থেকে নোটিশ দেয়া হয়েছিল, তখনকার নোটিশ এটি। আগের নোটিশটি প্রিন্ট করে দেয়া হয়েছে। আজ বুধবার স্বাক্ষর ও তারিখ দিয়ে নতুন করে সেই বিজ্ঞপ্তি আবার নোটিশ বোর্ডে দেয়ার কথাও জানান প্রভোস্ট।

ওই বিজ্ঞপ্তিটি নজরে আসার পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্ববিদ্যালয়টির সাবেক-বর্তমান শিক্ষার্থীরা প্রশাসনের ওপর ক্ষোভ প্রকাশ করছেন।

বিশ্ববিদ্যালয়ের সাবেক এক ছাত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘বিশ্ববিদ্যালয়গুলোতে কিচ্ছু থাকবে না। শুধু শিক্ষার্থীদের কথা বলা বন্ধ থাকবে। আর এদিক-ওদিক হলেই আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। আইনানুগ ব্যবস্থাটা আসলে কী? স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কীভাবে শিক্ষার্থীদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া যায় তা জানা নেই।’

আরেক ছাত্রী বলেন, ‘আমরা মেয়ে হলেও মানুষ। আমাদেরও স্বপ্ন আছে। আমাদের স্বপ্নপূরণের সুযোগ দিন। এমনভাবে চললে বাড়িতে বসে কলেজে অনার্স করার পথই বেছে নিতে হবে ভবিষ্যৎ রাবি শিক্ষার্থীদের (মেয়েদের)। আর দেখা হবে না মানুষ হিসেবে নিজের পরিচয় গড়ার স্বপ্ন।’


সর্বশেষ সংবাদ