জাবিতে নতুন ব্যানারে পাল্টা আন্দোলনে উপাচার্যপন্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান দুর্নীতিবিরোধী আন্দোলনের বিপরীতে উপাচার্যপন্থী শিক্ষক-কর্মকর্তারা ‘অন্যায়ের বিপক্ষে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ নামে নতুন ব্যানারে আন্দোলন কর্মসূচী ঘোষণা করেছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে এক সংবাদ সম্মেলনে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এ মামুনকে প্রধান সমন্বয়ক ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবিরকে মুখপাত্র করে ৩৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণার মধ্য দিয়ে আত্মপ্রকাশ করে সংগঠনটি। প্ল্যাটফর্মটি উপাচার্যের বিরুদ্ধে ‘অর্থ কেলেঙ্কারির’ অভিযোগকে ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন।

এসময় তারা বুধবার বেলা ১১টায় মৌন মিছিল ও সংহতি সমাবেশ, বৃহস্পতিবার সন্ধ্যায় শহীদ মিনারের পাদদেশে মোমবাতি প্রজ্জ্বলন এবং আগামী মঙ্গলবার দুর্নীতিবাজ ও ষড়যন্ত্রকারীদের বিচারের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রেরণসহ তিন দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে প্রধান সমন্বয়ক অধ্যাপক এ এম মামুন বলেন,‘ উপাচার্যের বিরুদ্ধে এর আগেও আন্দোলন হয়েছে। তিনি আন্দোলনকারীদের দাবি মেনেও নিয়েছেন। কিন্তু আমরা এখন দেখছি আন্দোলনকারীরা উপাচার্যেরই পদত্যাগ দাবিতে অন্যায়ভাবে একদফা আন্দোলন শুরু করেছে তখন আমরা এর প্রতিবাদে নতুনভাবে সংগঠিত হচ্ছি’।

প্ল্যাটফর্মটির মুখপাত্র পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির এক লিখিত বক্তব্যে বলেন,‘শিক্ষার্থীদের দুটি দাবি মেনে নেওয়ার পরেও হঠাৎ কিছু স্বার্থান্বেষী চিহ্নিত শিক্ষক এ আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য একটির কথিত অডিও বার্তার নাটক সাজিয়ে উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন। পরবর্তীতে তারা এই অনভিপ্রেত সাজানো অডিও বার্তার আলোকে উপাচার্যের পদত্যাগ দাবি করে নতুন করে চক্রান্তে লিপ্ত হন’।

সংবাদ সম্মেলনে সংগঠনটির অন্যান্য সদস্যদের মধ্যে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার, সমাজবিজ্ঞান অনুষদের ডীন (ভারপ্রাপ্ত) অধ্যাপক রাশেদা আখতার, আইন অনুষদের ডীন (ভারপ্রাপ্ত) অধ্যাপক বাশির আহমেদ, ব্যবসা শিক্ষা অনুষদের ডীন নীলঞ্জন কুমার সাহা, অধ্যাপক এ এ মামুন, অধ্যাপক এ কে এম শাহনাওয়াজ, অধ্যাপক নঈম সুলতান, অধ্যাপক সুফি মুস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

এব্যাপারে উপাচার্য বিরোধী আন্দোলন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ এর সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘উপাচার্যকে রক্ষার জন্য নতুন করে একটি সংগঠন গড়ে তোলা হচ্ছে। এই সংগঠন করার উদ্দেশ্য হলো তারা যে অন্যায় করছে সেগুলোকে ঢেকে দেওয়া। তারা সবাই উপাচর্যপন্থি এবং উপাচার্যপন্থি হওয়ার কারণেই তার দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারকে সমর্থন দেবে।’

উপাচার্যকে রক্ষা করতে গিয়ে গঠিত এই আন্দোলন প্ল্যাটফর্মের ব্যাপারে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ এর অন্যতম সংগঠক ও জাবি শাখা ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মাদ দিদার দ্যা ডেইলি ক্যাম্পাস’কে বলেন,“প্রশাসনের তৈরি শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের প্ল্যাটফর্ম হচ্ছে ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’। কেউ চাকরি বাচাতে আর কেউ নিজেকে ভারমুক্ত করতে আবার কেউ কেউ বউ, ছেলে মেয়েকে নিয়োগ দিতে এখানে উপাচার্যের পক্ষে একত্রিত হয়েছে”।


সর্বশেষ সংবাদ