রাবি ভিসি প্রো-ভিসির অপসারণ চান প্রগতিশীল শিক্ষকরা

  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি ও প্রোভিসির অপসারণ দাবি করেছেন শিক্ষকদের একাংশ। বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ দুর্নীতি, অসৎ ও নিয়োগ বাণিজ্যের অভিযোগ তুলে এ দাবি করেছেন।

এক বিবৃতিতে শিক্ষকেরা বলেছেন, রাবির ভিসি প্রফেসর এম আব্দুস সোবহান ও প্রো-ভিসি চৌধুরী মোহাম্মদ জাকারিয়ার দুটি পৃথক দুষ্কর্ম শিক্ষক সমাজের দৃষ্টি আকর্ষণ করেছে। সিনেট ভবনের এক সেমিনারে ভিসি ‘জয় হিন্দ’ বলে বক্তব্য শেষ করেন। এটি একটি পরিকল্পিত নকশা, যা তার দুর্নীতি ও অপকর্ম থেকে জনদৃষ্টি অন্যত্র সরিয়ে দেওয়া কৌশল হিসেবে ব্যবহার করেছেন।

তারা বলেন, ‘জয় হিন্দ’ বলার পক্ষে জনসংযোগ দফতর ইতিমধ্যে ধূর্ত ব্যাখ্যা হাজির করেছে, তাতে প্রশাসনের দূরভিসন্ধি স্পষ্টভাবে প্রকাশিত হয়েছে। এটি রাষ্ট্রীয় সত্ত্বার সঙ্গে সাংঘর্ষিক বলেও উল্লেখ করেছেন তারা।

শিক্ষকেরা বলেছেন, বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি চৌধুরী মো. জাকারিয়ার ফাঁস হওয়া ফোনালাপে স্পষ্ট বোঝা যাচ্ছে, তিনি নিয়োগ বাণিজ্যে নিমজ্জিত। বিষয়টি ন্যাক্কারজনক। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের বিরুদ্ধে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী নিয়োগে আর্থিক লেনদেনের যে কলরব চালু আছে, এই ফোনালাপ তার সত্যতা প্রমাণ করছে। তাদের এই কর্মকাণ্ডে গভীর উদ্বেগ প্রকাশ করেন সচেতন শিক্ষক সমাজ।

তারা বিবৃতিতে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সর্বস্তরে দুর্নীতিবিরোধী অভিযান শুরু হয়েছে। এখন তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রোভিসির নিয়োগ বাণিজ্যের তদন্ত এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশ দেবেন বলে তারা আশা প্রকাশ করেন। একইসঙ্গে ‘দুর্নীতিবাজ, অসৎ এবং নিয়োগ বাণিজ্যে নিবেদিত’ প্রাশাসকদের অপসারণ দাবি করেন শিক্ষকেরা।


সর্বশেষ সংবাদ