রাবিতে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু

  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাব এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ উদ্যোগে ৪র্থ বারের মত এ মেলার আয়োজন করা হয়েছে।

শনিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জণ সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে উদ্বোধন করা হয়। মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান। পুরো আয়োজনে বিজ্ঞান বিষয়ক সেমিনার, বিজ্ঞান অলিম্পিয়াডসহ ১০টি ইভেন্ট চলার কথা রয়েছে।

ক্লাবের সভাপতি আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ আকবর হোসাইন, বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া।

সায়েন্স ক্লাবের এই মেলায় আরও আছে প্রজেক্ট শো, সায়েন্স অলিম্পিয়াড, ৩ এমটি প্রেজেন্টেশন যেখানে ৩ মিনিটেই স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা থিসিসের আইডিয়া উপস্থাপন করবে, পপুলার সায়েন্স টক, সায়েন্টিফিক বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন, সায়েন্টিফিক পেইন্টিং কম্পিটিশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং কম্পিটিশন, রুবিক্স কিউব, ফটোগ্রাফি কনটেক্স, সিক্স-ডি মুভি।

এতে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। মেলায় রাজশাহী ও রাজশাহীর বাইরের ১৫টি স্কুল-কলেজ ও ৩টি বিশ্ববিদ্যালয়ের প্রায় হাজার খানেক শিক্ষার্থী অংশ নিয়েছেন।

বিজ্ঞান মেলার প্রথমদিনের অনুষ্ঠানগুলোর মধ্যে প্রজেক্ট শো, থ্রি এমটি প্রেজেন্টেশন, সায়েন্স অলিম্পিয়াড, পপুলার সায়েন্স টক এবং সায়েন্টিফিক স্টোরি রাইটিং কম্পিটিশন।

পপুলার সায়েন্স টকে বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. সৈয়দ সালেহীন কাদরী, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সজল কুমার দাশ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল আলম এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর সুকল্যান বাছাড়। এসময় ক্লাবের সভাপতি আশরাফুল আলম, সাধারণ সম্পাদক মেহেদী হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

আগামীকাল রবিবার (২৯ সেপ্টেম্বর) বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন, সায়েন্টিফিক পেইন্টিং কম্পিটিশন, রুবিক্সকিউব কম্পিটিশিনের মধ্য দিয়ে দু’দিনের এই বিজ্ঞান মেলার পর্দা নামবে।


সর্বশেষ সংবাদ