জকসু গঠনতন্ত্র উন্মুক্তের দাবি ছাত্র ইউনিয়নের

  © টিডিসি ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন (জকসু) গঠনতন্ত্রের খসড়া যেন সাধারণ শিক্ষার্থীদের সামনে উন্মুক্ত করে তাদের মতামত গ্রহণের জন্যে তা সিন্ডিকেট সভায় উত্থাপনের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ভাষা শহীদ রফিক ভবনের নীচে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের দপ্তর সম্পাদক খায়রুল হাসান জাহিন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের দপ্তর সম্পাদক খায়রুল হাসান জাহিন বলেন, বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের গঠনতন্ত্র শিক্ষার্থীদের সামনে উন্মুক্ত করে মতামত গ্রহণ, বিশেষ করে ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্র সংগঠন, ক্লাব, সাংবাদিকদের সাথে আলোচনার পর তা সিন্ডিকেট সভায় উত্থাপনের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ।

স্মারকলিপির বিষয়‌টি জান‌তে চাইলে উপাচার্য ব‌লেন, আগামী নভেম্বরে সিন্ডিকেট হ‌বে, সেখানে প্রথ‌মে খসড়া অনু‌মোদন হ‌বে। খসড়া অনু‌মোদ‌নের পর সবার মতামত গ্রহণ করার জন্য উন্মুক্ত করা হ‌বে। এর প‌রের সিন্ডিকেটে তা চূড়ান্ত করা হ‌বে। ত‌িনি আরো ব‌লেন, আইন প্রণয়ন ক‌মি‌টি যে গঠনতন্ত্র ও সুপা‌রিশ জমা দি‌য়ে‌ছে তা সবা‌র আগে সিন্ডিকেটে যা‌বে, এর আগে তা উন্মুক্ত হওয়ার সু‌যোগ নেই।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫-এ জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জকসু) বিষয়ে কোনও ধারা না থাকায় বিশ্ববিদ্যালয় আইনে ওই ধারা সংযোজন ও জকসুর গঠনতন্ত্র প্রণয়নের লক্ষ্যে চলতি বছর ১ জুলাই জবির আইন অনুষদের শিক্ষক অধ্যাপক ড. সরকার আলী আক্কাসকে আহ্বায়ক করে জকসু গঠনতন্ত্র প্রণয়ন ও আইন সংশোধন সংক্রান্ত ৪ সদস্যের কমিটি গঠন করা হয়েছিল। এই কমিটিকে ৪৫ কার্যদিবসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের আইন সংশোধনের জন্য সুপারিশ প্রদান ও জকসুর গঠনতন্ত্র প্রণয়ন করার নির্দেশনা প্রদান করা হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ