শেষ সময়ে কেন্দ্র পরিদর্শনে জাবি উপাচার্য

  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার প্রথম দিনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের অধীনে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ৯টা থেকে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত মোট ৬টি শিফটে অনুষ্ঠিত হয়েছে।

এদিকে, ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শেষ সময়ে ভর্তি পরীক্ষা পরিদর্শনে যান উপাচার্য। তিনি ব্যবসায় শিক্ষা অনুষদে ভর্তি পরীক্ষা পরিদর্শনে যান। এ সময় উপাচার্যের সাথে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো: মনজুরুল হক, রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ছিলেন।

এবিষয়ে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম পাপ্পু বলেন, ‘উপাচার্য তার নৈতিক অবস্থান হারিয়েছেন। আমরা এ দুর্নীতিগ্রস্ত উপাচার্যকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা ও পদত্যাগের আল্টিমেটাম দিয়েছিলাম। নৈতিকভাবে দুর্বল এ উপাচার্য সারাদিনে পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাননি। শেষ সময় কোনো রকমে বিজনেস স্টাডিজ ভবনের পরীক্ষা কেন্দ্রে গিয়ে গণমাধ্যমের মুখরোচক খবরের অংশ হওয়ার অপচেষ্টা করেছেন।’

‘এ’ ইউনিটভূক্ত গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদে ছাত্রদের ২৩৫ এবং ছাত্রীদের ১৭৫, মোট ৪১০ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৬৮ হাজার ৮৯৫জন। ‘এইচ’ ইউনিটভুক্ত আইআইটির ছাত্রদের ২৮ এবং ছাত্রীদের ২৮, মোট ৫৬ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ১৯ হাজার ৭৯৮জন।

‘ডি’ ইউনিটভূক্ত জীববিজ্ঞান অনুষদে ছাত্রদের ১৬০ এবং ছাত্রীদের ১৬০, মোট ৩২০ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৭৬ হাজার ৫৪০জন। ‘জি’ ইউনিটভূক্ত আইবিএ- জেইউ-এর ছাত্রদের ২৫ এবং ছাত্রীদের ২৫, মোট ৫০ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৯ হাজার ৫৮৮জন।

‘এফ’ ইউনিটভূক্ত আইন অনুষদে ছাত্রদের ৩০ এবং ছাত্রীদের ৩০, মোট ৬০ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৩৫ হাজার ৭৩জন। ‘আই’ ইউনিটভূক্ত বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে ছাত্রদের ১৫ এবং ছাত্রীদের ১৫, মোট ৩০ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৯ হাজার ৫৫৬জন।

‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিকী অনুষদে ছাত্রদের ২১৯ এবং ছাত্রীদের ২১৮, মোট ৪৩৭ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৬০ হাজার ৬১৪জন। ‘ই’ ইউনিটভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদে ছাত্রদের ১০০ এবং ছাত্রীদের ১০০, মোট ২০০ আসনের বিপরীতে আবেদকারীর সংখ্যা ২০ হাজার ৮৫৬জন। ‘বি’ ইউনিটভূক্ত সমাজবিজ্ঞান অনুষদে ছাত্রদের ১৬৩ এবং ছাত্রীদের ১৬৩, মোট ৩২৬ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৪৯ হাজার ৮৩৫জন।

২৩ সেপ্টেম্বর তারিখে ‘এ’ ইউনিটের অবশিষ্ট আবেদনকারী এবং এইচ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সম্পন্ন হওয়ার তিন দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত। মাঝে ২৭ ও ২৮ সেপ্টেম্বর শুক্র ও শনিবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এবার প্রায় ২ হাজার সিটের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৩ লাখ ৬০ হাজার।

ভর্তি পরীক্ষার তথ্য ও বিস্তারিত সূচি www.ju-admission.org থেকে জানা যাবে।