শিফট নিয়ে বিতর্কের মধ্যেই জাবির ভর্তি পরীক্ষা শুরু

  © ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের স্নাতক (সম্মান) প্রথমবষের্র ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ থেকে। রবিবার সকাল ৯টায় গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদ (এ ইউনিট) পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়। আজ ছয়টি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে তিন লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী আবেদন করেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ডিপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান। তিনি বলেন, ‘বিগত সময়ের রেকর্ড ভেঙে এবার প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করছেন ১৯১ জন শিক্ষার্থী। তবে এ বছর জীববিজ্ঞান অনুষদে (ডি ইউনিট) সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে। এই অনুষদের জন্য মোট ৭৬ হাজার ৫৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে।’

জাবির অনলাইন ভর্তি কার্যক্রম পরিচালনার জন্য দায়িত্বপ্রাপ্ত শিক্ষক আইআইটি অনুষদের পরিচালক সহযোগী অধ্যাপক মেসবাহ উদ্দিন সরকার দ্যা ডেইলি ক্যাম্পাস'কে বলেন, ‘প্রতিদিন পাঁচ থেকে ছয় শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টায় শুরু হবে। পরীক্ষা অনুষ্ঠানের ভবন ও কক্ষ নম্বর পরীক্ষা অনুষ্ঠানের আগের রাতে এসএমএসের মাধ্যমে বা ওয়েবসাইট থেকে জানা যাবে। পরীক্ষার্থীদের পরীক্ষার প্রবেশপত্র এবং মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে।’ পরীক্ষার হলে কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস বহন করা যাবে না বলেও জানান তিনি।

পরীক্ষার প্রথম দিন ২২ সেপ্টেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ (এ ইউনিট), দ্বিতীয় দিন ২৩ সেপ্টেম্বর এ ইউনিটের বাকি অংশ ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (এইচ ইউনিট) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ সেপ্টেম্বর জীববিজ্ঞান অনুষদ (ডি ইউনিট), ২৫ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিটের বাকি অংশ এবং ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (জি) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৬ সেপ্টেম্বর আইন অনুষদ (এফ ইউনিট) এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট (আই ইউনিট) ও ২৯ সেপ্টেম্বর কলা ও মানবিকী অনুষদের (সি ইউনিট) পরীক্ষা হবে। ৩০ সেপ্টেম্বর বিজনেস স্টাডিজ অনুষদ (ই ইউনিট), নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের (সি-১ ইউনিট) পরীক্ষা নেয়া হবে। সর্বশেষ ১ অক্টোবর সমাজ বিজ্ঞান অনুষদের (বি ইউনিট) পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠান সম্পন্ন হবে।

এর আগে গত ৭ আগস্ট অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়। যা চলে ৭ সেপ্টেম্বর রাত পর্যন্ত।

এদিকে, এবারের ভর্তি পরীক্ষায় থেকে যাচ্ছে ‘বহুল’ বিতর্কিত শিফট পদ্ধতি। একই অনুষদের পরীক্ষা বিভিন্ন শিফটে নেওয়ার ফলে থেকে যাচ্ছে মেধা মূল্যায়নের বৈষম্য। বিভিন্ন অনুষদে ভিন্ন ভিন্ন শিফটে পরীক্ষা হওয়ায় মেধার সঠিক মূল্যায়ন হচ্ছে না বলে দাবি করছেন সচেতন শিক্ষার্থী ও অভিভাবক মহল।

কোনো শিফটে প্রশ্ন কঠিন আবার কোনো শিফটে প্রশ্ন সহজ হওয়ায় এ বৈষম্য হচ্ছে বলে মনে করছে শিক্ষার্থীরা। তাই দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে জাবির এই শিফট পদ্ধতি নিয়ে । কিন্তু এবারও থাকছে সেই বিতর্কিত শিফট পদ্ধতি।

তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, ‘সাভার ও আশেপাশের এলাকায় পর্যাপ্ত সংখ্যক স্কুল ও কলেজ নেই। এছাড়া বাইরের শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা হলে জালিয়াতির সম্ভাবনা থাকে।’

ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য, সূচি এবং ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ju-admission.org এবং www.juniv.edu/admission থেকে জানা যাবে।


সর্বশেষ সংবাদ