শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে সড়ক অবরোধ, পুলিশের বাধা (ভিডিও)

  © টিডিসি ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা। এতে পুলিশের বাধার অভিযোগ উঠেছে।

শনিবার বিকেল সাড়ে ৪টা থেকে এ কর্মসূচি পালন করে তারা। কর্মসূচিতে সাধারণ শিক্ষার্থীরাও যোগ দেয়। পরে এক বিক্ষোভ মিছিল বের করে তারা। মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়।

অবরোধ কর্মসূচিতে তারা ‘একদফা এক দাবি ভিসি তুই কবে যাবি, ভিসির কালো হাত ভেঙ্গে দাও গুড়িয়ে দাও, স্বৈরাচারের কালো হাত ভেঙে দাও গুড়িয়ে দাও, অন্যায় মানি না মানবো না। শিক্ষার্থীদের ওপর হামলা কেন, প্রশাসন জবাব চাই। সাংবাদিকের উপর হামলা কেন, জবাব চাই, জবাব চাই, বলে শ্লোগান দিতে থাকে।’

প্রতিবাদ সমাবেশে সাংবাদিক নেতারা বলেন, একজন বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ প্রশাসনিক পদে থেকে কতটুকু অনৈতিক ও শিষ্টাচার বহির্ভূত আচরণ করতে পারলে শিক্ষার্থীদের উপর ভাড়াটিয়া গুন্ডা বাহিনীকে লেলিয়ে দেয়। অপরাধ আড়াল করতেই এতদিন নাটকীয়তা করেছেন ভিসি।প্রতিনিয়ত শিক্ষার্থীদের স্বাধীনতাকে ভূলুণ্ঠিত করা হচ্ছে। প্রশাসনের অপকর্মগুলো প্রকাশ করা হলেই শিক্ষার্থীদের বহিষ্কার করা হয়। পৃথিবীর কোন বিশ্ববিদ্যালয়ে এমন নিয়ম আছে আমাদের জানা নেই। এহেন কর্মে তার পদত্যাগ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন তারা।

এসময় তারা বলেন ভিসি নাসির উদ্দীনের গোবর বাণিজ্যসহ নানা অপকর্মের সংবাদ করায় সাংবাদিকদের উপর চড়াও হন তিনি। ‘একটা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েও গুন্ডা বাহিনী দিয়ে হামলা করার নজির সৃষ্টি করেছেন। যা মেনে নেয়া যায় না।’ বলে মন্তব্য করেন সাংবাদিক নেতারা।

এছাড়া পরে একই দাবিতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশন ক্যাম্পাসে প্রতিবাদ সমাবেশ ও মিছিল করেছে।

ছাত্র ফেডারেশনের বিক্ষোভ মিছিল

উল্লেখ্য, বশেমুরবিপ্রবিতে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থী ও সাংবাদিকদের উপর সন্ত্রাসী হামলা চালিয়েছে স্থানীয় দুষ্কৃতিকারীরা। এতে পেশাগত দায়িত্ব পালনকালে তিন সাংবাদিকসহ আহত হয়েছে অন্তত ২০ জন শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ