গবেষণার জন্য শিক্ষককে বিদেশ যেতে দিচ্ছে না চবি!

মাইদুল ইসলাম
মাইদুল ইসলাম  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইদুল ইসলামকে বিদেশে গবেষণার জন্য শিক্ষা ছুটি দেওয়া হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। ওই শিক্ষক জানিয়েছেন, উচ্চ আদালত থেকে মামলার তদন্ত কার্যক্রম ছয়মাসের জন্য স্থগিত করে দিয়ে বিদেশযাত্রায় কোনো বাধা নেই বলে আদেশ এসেছে। এরপরও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন অজুহাতে তার বিদেশযাত্রা আটকে রেখেছে।

মাইদুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক। ইউরোপের একটি বিশ্ববিদ্যালয়ে তিনি গবেষক হিসেবে এক বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

মাইদুল জানিয়েছেন, উচ্চ আদালতে মামলা স্থগিতের পর রায়ের কপিসহ বিভাগে ছুটির জন্য গত ৪ সেপ্টেম্বর আবেদন করা হয়েছে। নিয়ম অনুযায়ী বিভাগের প্ল্যানিং কমিটি সভা করে সাত কার্যদিবসের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত জানানোর কথা। কিন্তু মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) পর্যন্ত তিনি কোনো সিদ্ধান্ত জানতে পারেননি।

গবেষণার এই সুযোগ পাওয়ার পর নিয়ম অনুযায়ী বিভাগের চেয়ারম্যানের কাছে ছুটির অনুমতির জন্য আবেদনও করেন তিনি। কিন্তু আবেদনের ১২ দিন চলে গেলেও এখনো মেলেনি অনুমতি। বিভাগের চেয়ারম্যান পারভিন সুলতানা বিভিন্ন অজুহাতে ছুটির আবেদন আটকে রেখেছেন বলে অভিযোগ করেন মাইদুল ইসলাম।

কেন ছুটি দেওয়া হচ্ছে না জানতে চাইলে সমাজতত্ত্ব বিভাগের সভাপতি পারভিন সুলতানা বলেন, প্ল্যানিং কমিটির সভা করে অনুমতি দেওয়ার বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের কাছে চিঠি পাঠানো হয়েছে। চিঠির উত্তর আসলে বিষয়টি দেখা হবে।

ছুটির বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ বলেন, ‘চিঠি পাওয়ার পর মৌখিকভাবে প্ল্যানিং কমিটির সভা করার জন্য বলা হয়েছে। কিন্তু বিভাগের সভাপতি সভা করেননি। নিয়ম হচ্ছে, বিভাগের সভাপতি প্ল্যানিং কমিটির সভা করে ছুটির সুপারিশ করবেন। এরপর আমরা সেটা যাচাই করে ছুটি মঞ্জুর করব। কিন্তু বিভাগ থেকে ছুটির আবেদন না আসলে আমার কিছু করার নেই।’

দায়িত্বপ্রাপ্ত উপাচার্য শিরীণ আখতার এই বিষয়ে বিভাগের সভাপতির সঙ্গে কথা বলবেন বলে জানান।


সর্বশেষ সংবাদ