চবিতে হাইড্রোজেন ইকোনমি বিষয়ক সেমিনার

  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের আয়োজনে ‘Hydrogen Economy in Bangladesh’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১১ টায় বিজ্ঞান অনুষদের ২নং গ্যালারীতে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিভাগের সভাপতি ড. সুমন গাঙ্গুলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনার উদ্বোধন করেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম।

এছাড়া আমন্ত্রিত বক্তা হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন বিসিএসআইআর-চট্টগ্রাম এর সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ও হাইড্রোজেন এনার্জি ল্যাবরেটরি-চট্টগ্রাম এর প্রজেক্ট ডিরেক্টর ড. মো. আবদুস সালাম। স্বাগত বক্তব্য রাখেন বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি অধ্যাপক ড. মো. হেলাল উদ্দীন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সফিউল আলম বলেন, ফলিত রসায়ন বিভাগ একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজন করেছে। হাইড্রোজেন ইকোনমি বিষয়ে গবেষণা ও অবকাঠামো নির্মাণে এ ধরনের উদ্যোগ খুবই প্রশংসনীয়।

আমন্ত্রিত বক্তার বক্তব্যে ড. মো. আবদুস সালাম বলেন, হাইড্রোজেন ইকোনমি বর্তমান বিশ্বে একটি জনপ্রিয় বিষয়। নবায়নযোগ্য এ জ্বালানির জ্বালানি মান সাধারণ জ্বালানির চেয়ে তিনগুণ বেশি। বাংলাদেশেও নবায়নযোগ্য জ্বালানি হিসেবে হাইড্রোজেন ইকোনমি চালুর প্রক্রিয়া চলছে।

এজন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে হাইড্রোজেন গবেষণাগার স্থাপন প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর মাধ্যমে ভৌত অবকাঠামো নির্মাণসহ নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক গবেষণার মাধ্যমে দেশের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে।

সভাপতির বক্তব্যে ড. সুমন গাঙ্গুলি বলেন, হাইড্রোজেন ইকোনমি বর্তমান সময়ের একটি যুগোপযোগী পদক্ষেপ। এ বিষয়ে গবেষণায় সহযোগিতার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই। ভবিষ্যতে প্রয়োজনীয় সকল ক্ষেত্রে বিভাগ থেকে সহযোগিতার আশ্বাস দেন তিনি।

এসময় সেমিনারে বিভাগের সহযোগী অধ্যাপক দিদারুল আলম চৌধুরী,আয়েশা আফরিন, ড. সুমন বড়ুয়া এবং প্রভাষক আমিনুল ইসলাম চৌধুরী উপস্থিত ছিলেন। এছাড়াও বিভাগের শিক্ষার্থীবৃন্দ সেমিনারে উপস্থিত থেকে আলোচনায় অংশগ্রহণ করেন। সেমিনার শেষে বিভাগের পক্ষ থেকে ড. আবদুস সালাম কে ক্রেস্ট প্রদান করা হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ