ইবিতে আইসিএসডিএপি’র সম্মেলন ১৪ ও ১৫ সেপ্টেম্বর

  © ফাইল ফটো

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট ‘আইসিএসডিএপি’র সপ্তম দ্বি-বার্ষিক সম্মেলন। আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ও আইসিএসডি, অস্ট্রেলিয়ার যৌথ আয়োজনে দুই দিনব্যাপী এ সম্মেলন ইসলামী বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ-গবেষক।

সামাজিক স্থিতিশীলতা অর্জন করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা, সামাজিক অস্থিরতার মাধ্যমে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করে শান্তির পথনির্দেশ করা এবং শান্তি ও উন্নয়নের জন্য ভবিষ্যত সম্ভাবনার দ্বার উন্মোচন করাই আন্তর্জাতিক এই সম্মেলনের লক্ষ্য বলে জানা গেছে।

এ লক্ষে সম্মেলনে গৃহযুদ্ধ, শরণার্থী ও সামাজিক অস্থিরতা; অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের ওপর প্রভাব; জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা; বিশ্বায়ন, অভিবাসন এবং শান্তি ও উন্নয়নের পথে চ্যালেঞ্জ; দুর্যোগ ব্যবস্থাপনা এবং শান্তি ও উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সামাজিক উন্নয়ন বিষয়ে এ ধরনের সর্ববৃহৎ আয়োজন এটিই প্রথম। আন্তর্জাতিক এ সম্মেলন সফল করতে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক্যাম্পাসকে সাজানো হচ্ছে নতুন আঙ্গিকে।

অনুষ্ঠিতব্য এ সম্মেলনের সহযোগী আয়োজক হিসেবে রয়েছে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোশ্যাল সায়েন্স এবং থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয়। এর আগে আন্তর্জাতিক এই জোটের ষষ্ঠ দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ