ববিতে শিশুর প্রতি সহিংসতা রোধে সেমিনার

  © টিডিসি ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) আমিই পারি শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা অডিটোরিয়ামে দুপুর ২টায় ‘ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’ লোকপ্রশাসন বিভাগের সহায়তায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার প্রফেসর ড. একেএম মাহবুব হাসান। এছাড়াও উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক শরীফা উম্মে শিরিন, লোকপ্রশাসন বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক রিফাত মাহমুদ, ইতিহাস ও সভ্যতা বিভাগের চেয়ারম্যান, আইন বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাতেন, সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ড. তারেক মাহমুদ আবীর, আইন বিভাগের চেয়ারম্যান সুব্রত হালদার, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক রেজওয়ানা ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মাসুম শিকদার, ওয়ার্ল্ডভিশন বাংলাদেশের ক্যাম্পিং কো-অর্ডিনেটর সঞ্জয় মণ্ডল, ভারপ্রাপ্ত এরিয়া ম্যানেজার সুভাষ মণ্ডল সহ প্রমুখ।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার প্রফেসর ড. একেএম মাহবুব হাসান বলেন, শিশুরা শুধু শারীরিক সহিংসতারই শিকার হয়ে থাকে এমন নয় তারা মানসিক ও সামাজিক সহিংসতারও শিকার। সুতরাং শারীরিক সহিংসতা সাথে সাথে মানসিক সহিংসতাও বন্ধ করতে হবে। এজন্য সামাজিক বিজ্ঞান ও বিজ্ঞানকে একযোগে কাজ করতে হবে।
তিনি বলেন, মানুষ আশরাফুল মাকলুকাত। অথচ এই মানুষই পৃথিবীতে সবচেয়ে বেশি খারাপ কাজ করে থাকে। আমাদের উচিত কাজে-কর্মে, চিন্তাভাবনায়, আচরণে আমাদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক শরীফা উম্মে শিরিন বলেন, বিশেষ করে বাংলাদেশে শিশু নির্যাতন বন্ধ করা দরকার। এটা সম্পূর্ণ বন্ধ করা সম্ভবপর না হলেও কমিয়ে আনা সম্ভব। এজন্য সমাজের সকল স্তরে মানুষকে এগিয়ে আসতে হবে। শিশুদের সুস্থ সামাজিক বিকাশের পথ উন্মুক্ত করতে পারলেই শিশু নির্যাতন কমে আসবে।

সেমিনারে বিভিন্ন বিভাগের অন্তত ১০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের ১০টি দলে বিভক্তিকরণ করে শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধে কর্মপন্থা নির্ধারণ করে দেওয়া হয়। এসময় শিশু নির্যাতনের ফলে বাংলাদেশের প্রচলিত আইন সম্পর্কে ধারণা ও একটি ডকুমেন্টারি ভিডিও দেখানো হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ