‘অনিয়মের মহাপরিকল্পনা মহাবিপদের ক্ষেত্র তৈরি করছে’

অধ্যাপক আনু মুহাম্মদ
অধ্যাপক আনু মুহাম্মদ  © টিডিসি ফটো

‘অনিয়মের মহাপরিকল্পনা মহাবিপদের ক্ষেত্র তৈরি করছে’ বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ। রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের চলমান দুর্নীতি বিরোধী আন্দোলনে শিক্ষকদের একাংশের কর্মবিরতি, পদযাত্রা ও প্রতিবাদ সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

সমাবেশে বাংলা বিভাগের অধ্যাপক রেজাউল করিম তালুকদারের সঞ্চালনায় অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ আরো বলেন, ‘বৃহৎ বরাদ্দ নিয়ে যদি অনিয়ম হয় তাহলে বৃহৎ বিপদ তৈরি হয়। আর যদি ছোট বরাদ্দে অনিয়ম হয় তাহলে বিপদ তত ছোট হয়। ফলে উন্নয়ন মহাপরিকল্পনা যেমন একটা সম্ভাবনা তৈরি করেছে তেমন মহাপরিকল্পনা একটি উদ্বেগের জায়গাও তৈরি করেছে। এসব উদ্বেগের জায়গা হয়তো বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিস্থিতি বিঘ্ন সৃষ্টি করবে। পুরো ক্যাম্পাসের যে বিশাল সম্পদ ও সম্ভাবনা এটাকেও একটা বিপর্যয়ের মধ্যে ফেলে দিবে।

তিনি বলেন, যেভাবে অগ্রসর হচ্ছে প্রথমে অস্বচ্ছতা, দুর্নীতি এবং তার সাথে এখন যোগ হয়েছে সন্ত্রাস। এগুলি দিয়েই যদি এটার বাস্তবায়ন প্রক্রিয়া চলে তাহলে একটা মহাবিপদের ক্ষেত্র তৈরি হয়। মাননীয় উপাচার্যকে বলছি আপনি যদি সৎ তাহলে এর সমাধান করতে সমস্যা কি। আমি বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাষ্ট্রপতি এর দৃষ্টি আকর্ষণ করে বলছি এতদিন ধরে বিশ্ববিদ্যালয়ে যা খুশি তাই হয়ে যাচ্ছে আপনার একটা ভূমিকা থাকা উচিত।

শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের মহাপরিকল্পনাটি অসম্পূর্ণ। আমরা মহাপরিকল্পনা সংশোধন এবং দুর্নীতির সুষ্ঠু তদন্তের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে যৌক্তিক দাবি জানিয়েছি। কিন্তু প্রশাসন এই দাবিসমূহ উপেক্ষা করছে। আর এর বিরুদ্ধে আন্দোলনকারীদের মারধর করা হচ্ছে, কিন্তু এর বিচার করা হচ্ছে না।’

এসময় ‘উপাচার্য তার বিরুদ্ধে উঠা অভিযোগের ব্যাপারে উদ্বিগ্ন বিধায় তিনি কর্মচারীদের দিয়ে মানববন্ধন করিয়ে পেশীশক্তি দেখাচ্ছেন, আন্দোলনের সংগঠককে ছাত্রলীগ দিয়ে মার খাওয়াচ্ছেন’ বলে দাবি করেন দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান।

এছাড়া সমাবেশে সম্মিলিত শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক আবদুল জাব্বার হাওলাদার, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক অধ্যাপক খবির উদ্দীন, শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন, অধ্যাপক আনোয়ার উল্লাহ ভূঁইয়া, অধ্যাপক নুরুল ইসলাম, সহযোগী অধ্যাপক সায়মা খাতুন প্রমুখ বক্তব্য রাখেন। সেই সাথে সমাবেশে বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ