শিক্ষকদের মতামতের ভিত্তিতে অভিন্ন নীতিমালা হবে

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মতামতের ভিত্তিতে একটি চূড়ান্ত অভিন্ন নীতিমালা নির্ধারণ করা হবে।বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সঙ্গে বসে এই ইস্যু সমাধানের চেষ্টা করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। আজ শনিবার পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন সংক্রান্ত অভিন্ন নীতিমালা নিয়ে এক সভার আয়োজন করে সংগঠনটি।সভায় উপস্থিত শিক্ষকনেতাদের সূত্রে এ তথ্য জানা যায়।

এদিকে ইউজিসি প্রণীত ও শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালাকে প্রত্যাখ্যান করেছেন বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

এ বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন যুগ্ম মহাসচিব আরিফা রহমান রুমা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেন। তিনি লিখেছেন, ‘আপনারা দয়া করে বিভ্রান্ত হবেন না, একটি স্বার্থান্বেষী মহল পরিকল্পিতভাবে শিক্ষকদের বিক্ষুব্ধ করে তোলার অপতৎপরতা চালাচ্ছে। অভিন্ন নীতিমালার বিষয়ে সরকার আমাদের উপর কোনকিছুই চাপিয়ে দিচ্ছে না।’

‘আগামী ২১ সেপ্টেম্বর প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত মতামত নিয়ে ফেডারেশন আরো একটি সভা করবে এবং সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মতামতের ভিত্তিতে একটি চূড়ান্ত অভিন্ন নীতিমালা নির্ধারণ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সঙ্গে বসে সমাধানের চেষ্টা করা হবে এবং এই সময়কালের ভেতর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে আমরা প্রয়োজনে একাধিকবার মতবিনিময় করবো। শিক্ষা এবং শিক্ষক উভয় ক্ষেত্রেই ভালোর পথেই আমরা হাঁটবো।’

প্রসঙ্গত, ২০১৭ সালে ইউজিসি এই অভিন্ন নীতিমালা তৈরি করেছিল। গত ২৫ আগস্ট শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে এক সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতারত বাংলাদেশি শিক্ষকদের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার বিষয়টি যুক্ত করে এই নীতিমালা প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুমোদনের জন্য পাঠানো হবে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর তা প্রজ্ঞাপন জারির মাধ্যমে বাস্তবায়ন করা হবে।


সর্বশেষ সংবাদ