অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান ববি শিক্ষক সমিতির

  © ফাইল ফটো

বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগ ও পদোন্নতি/পদোন্নয়ন সম্পর্কিত অনুমোদিত অভিন্ন নীতিমালা প্রত্যাখান করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় ( ববি) শিক্ষক সমিতি। শিক্ষক সমিতির (ভারপ্রাপ্ত) সভাপতি মো: সিরাজিস সাদিক ও সাধারণ সম্পাদক আবু জাফর মিয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যানের বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দীর্ঘদিন যাবৎ বিশ্ববিদ্যালয়সমূহের উপর শিক্ষক নিয়োগ, পদোন্নতি/পদোন্নয়ন সম্পর্কিত একটি অভিন্ন নীতিমালা চাপিয়ে দেয়ার চেষ্টা চলে আসছিল। সম্প্রতি এ সম্পর্কিত ইউজিসি কর্তৃক প্রস্তুতকৃত অভিন্ন নীতিমালার খসড়াটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে মর্মে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিভিন্ন সংবাদপত্রের মাধ্যমে অবগত হয়েছে। এটি একটি অস্পষ্ট, অসম্পূর্ণ ও বৈষম্যপূর্ণ নীতিমালা। এ নীতিমালাটি অনুমোদন দেয়া হলে উচ্চ শিক্ষার পরিবেশ ও গবেষণা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হবে এবং বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের মাঝে অসুস্থ ও অসম প্রতিযোগিতাকে উৎসাহিত করবে।

সঙ্গতকারনে উচ্চতর গবেষণার অন্তরায় ও স্বায়ত্তশাসনের জন্য হুমকি এ অভিন্ন নীতিমালা বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি প্রত্যাখ্যান করছে। একইসাথে বিদ্যমান ৪ (চার) টি বিশ্ববিদ্যালয়ের সাথে অন্য বিশ্ববিদ্যালয়গুলোকে স্বায়ত্তশাসন 'বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩' এর আলোকে পূর্ণরূপে নিশ্চিত করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিকট জোর দাবি জানাচ্ছে।


সর্বশেষ সংবাদ