আমাজন রক্ষায় মহাসকড়কে ববি শিক্ষার্থীরা

আমাজন বন রক্ষায় মানববন্ধন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ঢাকা-পটুয়াখালী মহাসড়কে মানবন্ধনটি অনুষ্ঠিত হয়। সাম্প্রতিক সময়ে আমাজন বনের ব্রাজিল, বলিভিয়া অংশে আগুন ভয়াবহতা, মৃত জীবজন্তুর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হলে তা বিশ্বব্যাপী মানুষের বিবেক বোধ জাগ্রত হয়ে উঠে।

মানববন্ধনে মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞানের শিক্ষার্থী মাহমুদুল ইসলাম তমাল বলেন, পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজন বন ২০% শতাংশ অক্সিজেন সরবরাহ করে থাকে। শুধু আমাদের অক্সিজেন সরবরাহই করে না পৃথিবীর এক চতুর্থাংশ কার্বনডাই অক্সাইড অপসরণও করে। তাই মানুষের অস্তিত্ব রক্ষায় আমাজন বনের গুরুত্ব অপরিসীম। এছাড়া এ বনে লক্ষ লক্ষ প্রজাতির জীবজন্তু বসবাস করে। বিশ্বের সর্ববৃহৎ এই বনে যে প্রাণী বৈচিত্র আছে তা পৃথিবীর আর কোথাও নেই।

তিনি আরো বলেন, মানুষের অস্তিত্ব রক্ষার জন্য হলেও ব্রাজিল সরকার সহ বিশ্বনেতৃবৃন্দকে আগুনের হাত থেকে রক্ষার জন্য এগিয়ে আসতে হবে। পরিবেশবাদী সংগঠনগুলোকে আরো কার্যকরি ভূমিকা রাখতে হবে।

উল্লেখ্য আমাজন দক্ষিণ আমেরিকার আমাজন নদী বিধৌত অঞ্চলে অবস্থিত বিশাল বনভূমি। ৭০ লক্ষ বর্গকিলোমিটার অববাহিকা পরিবেষ্টিত এই অরণ্যের প্রায় ৫৫ লক্ষ বর্গ কিলোমিটার এলাকাটি মূলত আর্দ্র জলবায়ু দ্বারা প্রভাবিত। ৯টি দেশ জুড়ে এই অরণ্য বিস্তৃত। আমাজন অরণ্য ৬০% রয়েছে ব্রাজিলে, ১৩% রয়েছে পেরুতে এবং বাকি অংশ রয়েছে কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম এবং ফরাসি গায়ানা। পৃথিবী জুড়ে যে রেইনফরেস্ট তার অর্ধেক টাই এই অরণ্য নিজেই। নানা রকম প্রজাতির বাসস্থান হিসেবে সমৃদ্ধ এই আমাজন। এই বনে প্রায় ৩৯০ বিলিয়ন বৃক্ষ রয়েছে যেগুলো প্রায় ১৬০০০ প্রজাতিতে বিভক্ত।


সর্বশেষ সংবাদ