ববিতে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের শোকাবহ আগস্ট স্মরণ

  © টিডিসি ফটো

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিটের উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে এ আলোচনা ও শোকসভা অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিটের আহবায়ক মো. আল-আমিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান। বিশেষ অতিথি ছিলেন কলা ও মানবিক অনুষদের ডিন, জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দিন।

আলোচনা সভার শুরুতে ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের যে সকল সদস্য শাহাদাত বরণ করেছেন তাঁদের স্মরণে দাড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, আগস্ট মাস শোকের মাস, এ মাসে আমরা অত্যন্ত শোকাহত ও বেদনাহত। কেননা এই আগস্ট মাসে শুধু ১৫ আগস্টের মতো বেদনাবিদুর ঘটনাই ঘটেনি, এমাসে ঘটেছে ১৭ আগস্ট ও ২১ আগস্টের মতো ঘটনা গুলোও।

উপাচার্য ১৫ আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের যে সকল সদস্য শাহাদাত বরণ করেন তাঁদেরসহ ১৫ আগস্টে আরও যারা শাহাদাত বরণ করেছেন তাঁদের রূহের মাগফেরাত কামনা করেন এবং ১৫ আগস্টের নৃশংস হত্যাকাণ্ড থেকে বেচে ফেরা সকলের দীর্ঘায়ু কামনা করেন।

এসময় তিনি বলেন, বঙ্গবন্ধুকে আমাদের হৃদয়ে ধারণ করতে হবে। আমরা যে যে যার অবস্থানে আছি প্রত্যেককে তার সে অবস্থান থেকে কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। আর তাহলেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা নির্মাণ সম্ভব হবে।

উপাচার্য আরও বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি তথা আওয়ামীলীগকে বারবার ক্ষমতায় রাখতে হবে, কেননা দেশের চলমান উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে পরিণত হতে হলে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কোনো বিকল্প নেই।

সভায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বিইউডিএসের সাধারণ সম্পাদক বাহাউদ্দীন আবির, সমকাল সুহৃদ সমাবেশ ববি শাখার সভাপতি সাগর আহমেদ, প্রথম আলো বন্ধুসভা ববি শাখার সভাপতি ইকবাল মাহমুদ, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রফিকুল ইসলাম, ছাত্রলীগ নেতা সৈয়দ জিসান আহমেদ, বিএনসিসি ক্যাডেট হাফিজুর রহমান, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও ছাত্র ইউনিটের কেন্দ্রীয় সমন্বয়কারী বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক বাহাউদ্দীন গোলাপ, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. মিজানুর রহমান, শিক্ষক সমিতির সাবেক সভাপতি ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. আরিফ হোসেন।

এছাড়াও সভায় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিতি ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ৭১’র চেতনা ববি শাখার সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. লোকমান হোসেন।


সর্বশেষ সংবাদ