দর্পণের আবৃত্তি, সংবাদপাঠ ও উপস্থাপনা বিষয়ক কর্মশালার উদ্বোধন

  © টিডিসি ফটো

প্রমিত উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও উপস্থাপনা বিষয়ক দু’মাসব্যাপী কর্মশালার আয়োজন করেছে ‘দর্পণ সাহিত্য ও সাংস্কৃতিক সংঘ’। শনিবার বিকেল ৪টায় চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে সংগঠনটির দু’মাসব্যাপী কর্মশালার উদ্বোধন করা হয়।

দর্পণের সভাপতি বাচিকশিল্পী নাহিদ নেওয়াজের সভাপতিত্বে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক ড. হানিফ মিয়া।

এদিন অনুষ্ঠানে অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, কমিশনার অব ট্যাক্স চট্টগ্রাম ইকবাল হোসেন, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের মহাব্যবস্থাপক মোহাম্মদ ইউসুফ হোসেন ভুঁইয়া, সাহিত্য ও সংস্কৃতি অনুরাগী জহিরুল আলম এবং কবি ও সমাজসেবী শাহেদা নাসরিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দর্পণের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসাইন । কর্মশালার ১ম ক্লাসে প্রশিক্ষণ প্রদান করেন কথাসাহিত্যিক, মোটিভেশনাল স্পিকার ও উপস্থাপক বাদল সৈয়দ। অনুষ্ঠানে আবৃত্তি করেন নন্দিনী প্রাচী এবং মেহেদী হাসান। কর্মশালার আহ্বায়ক ছিলেন মোরশেদুল ইসলাম এবং তৌহিদুল ইসলাম।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সংগঠনের জাকিয়া মাহবুব রাফা ও মৃদুল ইসলাম। প্রশিক্ষণার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে কর্মশালাটির উদ্বোধনী ক্লাস সম্পন্ন হয়।

প্রসঙ্গত, কর্মশালায় প্রমিত উচ্চারণের নিয়মাবলী, আবৃত্তি নির্মাণ, আবৃত্তিতে ছন্দের ব্যবহার, আবৃত্তিতে বিভিন্ন প্রকার রসের প্রয়োগ, কণ্ঠ সাধন, মুখের জড়তা দূরীকরণ, মাইক্রোফোনের ব্যবহার, সংবাদপাঠ, শ্রুতি নাটক এবং উপস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ