ডেঙ্গু প্রতিরোধে ববি বাঁধনের সচেতনতা মূলক পোস্টারিং

সম্প্রতিক সময়ে সারা দেশে ডেঙ্গু জ্বর ভয়াবহ রূপ লাভ করেছে। ইতিমধ্যে দেশে শতাধিক মানুষ ডেঙ্গজ্বরে আক্রান্ত হয়ে মারাও গেছেন। হাসপাতাল গুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যার ঠাই দেওয়া যাচ্ছে না। মিলছে না ডেঙ্গু শনাক্তকরণ মেডিসিন। ফলে সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ, উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় ডেঙ্গু প্রতিরোধে চাই জনসচেতনতা। আর এই জনসচেতনতা সৃষ্টিতেই এগিয় এসেছে বাঁধন বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ইউনিট।

ডেঙ্গু জ্বর প্রতিরোধে সচেতনতা মূলক পোস্টারিং করেছে স্বেচ্ছায় রক্ত দাতাদের সংগঠন বাঁধন, ববি ইউনিট। বৃহস্পতিবার (৮ আগস্ট) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচ তলায় পোস্টারিং ক্যাম্পের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও দায়িত্বপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এ কে এম মাহবুব হাসান।

সংগঠনটির কর্মীরা এর আগে প্রান্তীক মানুষের দ্বারে দ্বারে গিয়ে ডেঙ্গু সচেতন হতে উদ্বুদ্ধ করেছে। আর এখন নিয়েছে পোস্টারিং ক্যাম্প। ক্যাম্পাস, ক্যাম্পাস সংলগ্ন দোকানপাট, নগরীর গুরুত্বপূর্ণ জায়গা রূপাতলি, আমতলামোড়, লঞ্চঘাট, বিবিরপুকুর, বাংলাবাজার, চৌমাথা,নথুল্লাবাদেও পোস্টার লাগানো হয়। পোস্টারে মাধ্যমে ডেঙ্গু জ্বরের লক্ষণ, প্রতিকার ও খাদ্য তালিকা সম্বলিত গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয়।

ট্রেজারার ও দায়িত্বপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. একে এম মাহবুব হাসান বলেন, ডেঙ্গু প্রতিরোধে ইতিমধ্যে আমরা ক্যাম্পাসে পরিষ্কার পরিচ্ছন্নতা ও মশকনিধন কর্মসূচি পালন করেছি। এসময় তিনি বাঁধনের পোস্টারিংয়ের প্রশংসা করেন। ডেঙ্গু প্রতিরোধে বন্ধের পরও ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচিতে শিক্ষার্থীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।এছাড়াও কর্মসূচিতে উপস্থিত ছিলেন প্রক্টর ড. সুব্রত কুমার দাস, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ , বাঁধনের উপদেষ্টা শিক্ষকমণ্ডলী,ছাত্রউপদেষ্টাসহ বাঁধন কর্মীবৃন্দ।

বাঁধন ববি ইউনিটের সভাপতি তৌফিক ওমর বলেন,ডেঙ্গু যেভাবে মহামারী রূপ নিচ্ছে। তাতে শুধু ঔষুদ দিয়ে এর প্রতিরোধ করা সম্ভব নয়। প্রয়োজন ব্যাপক ভিত্তিক জনসচেতনতা। আর এই জনসচেতনতা সৃষ্টি করায় আমাদের পোস্টারিংয়ের মুল উদ্দেশ্য।


মন্তব্য

সর্বশেষ সংবাদ