চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রিকশাচালকদের ধর্মঘট

নির্ধারিত ভাড়ার অতিরিক্ত চাওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) রিকশাচালককে মারধরের করেছে একজন শিক্ষার্থী। প্রতিবাদে ক্যাম্পাসে ধর্মঘট করেছে রিকশাচালকরা। মঙ্গলবার (৬ আগস্ট) বেলা দশটার দিকে সমাজবিজ্ঞান অনুষদের সামনে মারধরের ঘটনা ঘটে। এতে বিক্ষুব্ধ হয়ে বেলা সাড়ে ১০টা থেকে ঘন্টাব্যাপী ধর্মঘট করেন রিকশাচালকরা। পরে প্রক্টরিয়াল বডির আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেন তারা।

রিকশাচালকদের অভিযোগ, দশ টাকার ভাড়া পনের টাকা চাওয়ায় রিকশাচালকের সাথে কথা কাটাকাটির জেরে তাকে মারধর করে এক শিক্ষার্থী। মীমাংসা করতে আসলে আরেক রিকশাচালককেও মারধর করে সে।

ধর্মঘটরত রিকশাচালক জাহাঙ্গীর আলম বলেন, চার বছর আগে নির্ধারণ করা দশ টাকার ভাড়া এখনো বাড়ানো হয়নি। গত মেয়াদের প্রক্টরের নিকট আমরা ভাড়া বাড়ানোর দাবি জানালে তিনি আমাদের ভাড়া বাড়ানোর আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সেটা এখনো করা হয়নি। তাছাড়া আমরা শুধুমাত্র দুই থেকে তিনটি পয়েন্টে ভাড়া বেশি চেয়েছি। কিন্তু এ নিয়ে মারধর করতে পারে না তারা৷

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী বলেন, আমরা রিকশাচালকদের ডেকেছি। তাদের দাবি দাওয়া শুনে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তবে শিক্ষার্থীদের কাছ থেকে তাদের গায়ে হাত তোলাটা আমরা আশা করি না।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে ওই অনুষদের নির্ধারিত ভাড়া দশ টাকা। কিন্তু রিকশাচালকরা তাদের দাবি অনুযায়ী দীর্ঘদিন শিক্ষার্থীদের কাছে পনেরো টাকা ভাড়া আদায় করে আসছে। বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ পয়েন্টের নির্ধারিত ভাড়া মেনে না চলার অভিযোগ রয়েছে রিকশাচালকদের বিরুদ্ধে। এমনকি বিভিন্ন সময়ে টানিয়ে দেওয়া ভাড়ার তালিকাও খুলে ফেলার অভিযোগ উঠেছে ইতোপূর্বে।


সর্বশেষ সংবাদ