খুবি শিক্ষার্থীর ধর্ষণের অভিযোগ প্রমাণ পেলেই ব্যবস্থা

পাপ্পু কুমার
পাপ্পু কুমার

সম্প্রতি খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) প্রিন্ট মেকিং ডিসিপ্লিনের শেষ বর্ষের শিক্ষার্থী পাপ্পু কুমারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছে। বিভিন্ন মিডিয়া প্রকাশিত তথ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে। কর্তৃপক্ষ বলছে, ওই শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলেই ব্যবস্থা নিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, খুবি কর্তৃপক্ষ এ ব্যাপারে দৃঢ়তার সাথে উল্লেখ করতে চায় যে, ঐ ঘটনা অবহিত হওয়ার পরপরই বিশ্ববিদ্যালয় থেকে ঐ ছাত্রের সকল প্রকার একাডেমিক কার্যক্রম স্থগিত করা হয়েছে।

এছাড়া প্রাপ্ত অভিযোগ তদন্তের জন্য নিয়মানুযায়ী বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটিকে দায়িত্ব দেওয়া হয়। গঠিত কমিটিকে খুব অল্প সময়ের মধ্যে ঘটনার তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, কমিটির তদন্ত রিপোর্ট পাওয়ার পর এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী সর্বোচ্চ কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এখানে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না বা কাল ক্ষেপণের সুযোগ নেই। কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি ক্ষুণ্ণকারী সে যেই হোক তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণে পিছ পা হবে না।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নিপীড়িত ছাত্রীকে প্রথমেই আইনি সহায়তা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ব্যাপারে আইনি ব্যবস্থা গ্রহণে নিপীড়িত ছাত্রী ও তার পরিবারের পাশে থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়েছে।


সর্বশেষ সংবাদ