জাবিতে গাছ কাটার প্রতিবাদে ছাত্রীদের বিক্ষোভ মিছিল (ভিডিও)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিশেষ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের প্রেক্ষিতে গাছ কাটা শুরু হলে এর প্রতিবাদে ছাত্রীরা হল থেকে বের হয়ে বিক্ষোভ মিছিল করেন। সোমবার বেলা ১১টায় ক্যাম্পাসের মেয়েদের হল সংলগ্ন টারজান পয়েন্টের তিনটি কাঠাল গাছ কাটা হলে হলের মেয়েরা গাছ কাটার বিরুদ্ধে সংগঠিত হয়। বিকেল ৫ টায় প্রীতিলতা হল থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন। প্রায় ৭০ জনের অংশগ্রহণে মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে শহীদ মিনারে একটি সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সংক্ষিপ্ত সমাবেশে বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা ও দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া সংহতি প্রকাশ করেন। এসময় অধ্যাপক শামীমা সুলতানা বলেন,"খুবই অল্প জায়গায় মেয়েদের হল গুলো নির্মানের পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া ঢাকা আরিচা'র মতো ব্যস্ততম মহাসড়কের পাশে হওয়াই এখানে প্রচুর শব্দ দূষন ও কোলাহলময় পরিবেশের সৃষ্টি হবে যা মেয়েদের স্বাস্থ্য ঝুকির মধ্যে পড়বে।"

উল্লেখ্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য ১ হাজার ৪৪৫ কোটি ৩৬ লাখ টাকার বরাদ্দ দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পের প্রথম ধাপে ৫ টি হল নির্মানের কাজ গত ৩০শে জুন উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এরপরেই হল নির্মানের নির্ধারিত স্থানের পরিবেশ বিনষ্ট ও ১ হাজার ১০৫ টি গাছ কাটা নিয়ে নানা বিতর্ক তৈরি হয়।


সর্বশেষ সংবাদ